প্রাচীন ভারতে নারী | Prachin Bharate Nari

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১২ প্রাচীন ভারতে নারী রক্ষার্থ নিজের পুত্র পাপী দুর্যোধনকে তিনি ত্যাগ করিবার জন্য বারবার ধৃতরাইকে ধরিয়াছেন-_ তন্মাদয়ং AAs Sots কুলপাংসনঃ | সড,৭৫৮ গান্ধারীর জা” Bare বৈদিকমন্ত্রে দীক্ষালাভ করিয়াছিলেন (বন wes-2-) | তপস্থবিনী শাণ্ডিলী ছিলেন মনস্বিনী সর্বজ্ঞা সর্বতত্বজ্ঞা (GR ১২৩-২)। এক পতিত্রতা নারী সাঙ্গোপনিষৎ অধীতবেদ তপনস্বী কৌশিককে স্তন্দর ধর্মোপদেশ দিয়াছিলেন বন ২০৫. ৩৩-৩৮)। তপোতব্দ্ধ। অক্লদ্ধতী বশিষ্ঠের সমানশীল] ও সমানব্রতচারিণী ছিলেন (AR soc. ২) , তাহার কাছে পিভূগণ ও খবিগণ ধর্মের গুহুতম তত্ব শুনিতে চাহিলেন এবং শুনিয়া ধন্য হইলেন (এ ১৩ অধ্যায়)। watery স্থলভার কাছে সর্ববেদবিৎ away জনক যে তত্বজ্ঞান লাভ করেন তাহ। শাস্তিপর্বের ৩২০*তম অধ্যায়ে সবিস্তারে বণিত আছে । সেই- সব কথা CUASCTA সার। জনক তাহার স্বাগতার্থ পাদশৌচ ক্রাইয়াছিলেন (ore, ১৪)। অনুশাসনপর্বের আরম্ভেই (১-১৭) স্থবির] শমসংযুতা তাপলী গৌতমীর কথা দেখা যায়। অশ্বমেধপর্বের ব্রাম্ধণী-ত্রাম্মণসংবাদে (২০-২৫ অধ্যায়) পতিশিষ্যা ব্রাম্মণীর কথা সকলেই শ্রদ্ধাব সহিত গ্রহণ করিয়াছেন। নারীগণ জ্ঞানে ধর্মে ও তপস্যায় অধিকার্ণী ছিলেন বলিয়া যে সংসারের কাজে তাহারা মনোযোগ দিতেন না তাহাও নয়। দ্রৌপদী ধর্মজ্ঞা ও ধর্মদর্শিনী ছিলেন (মহাভারত, শাস্তিপর্ব, ১৪-৪)। নীতিশানত্ত্রেও তাহার গভীর জ্ঞান ছিল | ২ মধ্যযুগের সাধক-সম্ভতদের মধ্যেও অনেক নারী ছিলেন | ক্ষেমা পদ্মাবত ATA কল্য। নানীবাঈ ও মাতাবাঈ সাধনার রাজ্যে প্রথ্যাত। ভক্তিমতী Faq ও মীরাবাঈর কথা তো সর্বজনবিদিত। প্রেমের ও ভক্তির গানে মীরার সমতুল্য কেহ নাই। তারপর প্রায় দুই শত বৎসর পূর্বেকার সহজোবাঈ, দয়াবাঈ প্রভৃতি নাবী আছেন। প্রায় একশত বৎসর পূর্বে যোধপুরে ACA] BHAI, বীকানীরে গৌরাজী, জনাবাঈ, মহারাষ্ট্রদেশে রুষ্ণানদীতটনিবাসিনী ALAS, পাণ্টরপুরের FA MH, পুনাতে বাবাজান, মহিশূরে শাস্তিবাঈ, AAA মায়াবাঈ, নামদেবের পরিচারিকা প্রভৃতি ছিলেন। কয়েক



Leave a Comment