ঈশ্বর গুপ্ত ও বাংলা সাহিত্য | Ishwar Gupta O Bangla Sahitya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রদ্তাবনা q হয়েছেন 1নজের WEA! জীবনে Told অনেক 72d পেলেও, সংসারের সেই কম্টবোধ তাঁর কাঁব-মনকে শুক বা (POR করতে পারোন। তাঁর এই SO বা দুঃখান_ভবই তাঁর কাব্যর্নর্মাততে স্বতোতৎসাঁরতত্ব AGH করেছে। বস্তৃত, তাঁন ছিলেন জীবন-রস-রাঁসক কাঁব। বাংলা কাব্যে বা সাঁহত্যে APTA কাঁবকঙ্কণ মুকুল্দরামকেই aia “জণীবন- রস-রাঁসক” কাঁব আখ্যা দেওয়া হয়েছে। কাঁবকঙ্কণকেও তাই এই কাঁবর কাব্যধারা, জীবন-আলোচনা ও AAs বড় ACH বলে মনে হয়। জীবনে অশেষ দঃখ বা CAAT PUSS উভয় কাঁবকে এমাঁন জীবন সম্পর্কে! পাঁরহাসাপ্রয় করে তুলেছে | উভয়েরই কাব্য-সুষমায় অনাঁবল হাস্যরসের স্বতঃপ্রবাহ, সহজ FETS, অনবদ্য লীলা। কাঁব HAT গুপ্ত 'সহজ রসের”ও কাঁব ছিলেন। এ'জন্য মোঁক 1জাঁনষ 1তাঁন সহ্য করতে পারেনাঁন। আর তাই তাকে প্রয়োজনবোধে গাঁল 1দতেও Tae Bala! তাঁর কাব্যে যে সামায়ক অশ্লীলতা Hy, তাঁর কাব্যে স্মীজাতির প্রাত যে TREN USI দৌখ, তার Werte এই জাীবন-ঁবলাস- TASB বা ভোগ-লালসা-ক্কবোধ। এই 1বদ্রুপে ক্ষাঁত করে না, একটু “THOU” হুল ফুটায় Wal আর, Fite বোধ কাঁর তাতে প্রাঁতপক্ষকে জব্দ করে একট. আনন্দ অন-ভব করেন। তাঁর কাব্যের প্রধান দোষ যে অশ্লীলতা, এঁবষয়ে হয়ত সন্দেহ নাই। FHS যুগ-প্রভাবকে অস্বীকার করা কোন কাঁব-মানসের পক্ষেই সহজসাধ্য নয়। শুধু এই সামান্য সামাঁয়ক দোষের কথা ভূলে গেলে কাঁবর কাব্যে অনন্ত সম্পদের Tee, THE; DE ATI আছে। প্রকৃত সাধক ও কাঁবর সমন্বয় বা মিল সেখানে, যেখানে কাঁবমন অন্তর্ম-খী-ভগবংসাশ্নধ্যে;



Leave a Comment