সোপান [সংস্করণ-২] | Sopan [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পাভীয় মাছিত্য এবং agate | > উপর প্রতিষ্ঠিত, সেই দেশের জাতীয় সাহিত্য তত AyD এবং মানবের কল্যাণকর। আমরা অদাকার প্রবন্ধে, জাতীয় সাহিত্য এবং ধর্শনীতির মধ্যে যে একটা অকাট্য বন্ধন আছে, তাহার বিষয় আলোচনা করিতে অধিকতর প্রয়াস পাইব। জাতীয় সাহিত্য ও ধর্মনীতিতে এমনই অকাট্য বন্ধন যে, ইহাদিগের একের Asics ay জ্যোতিবিহীন, অসার এবং অকিঞ্চিৎকর ৷ জাতীয় সাহিত্যে ধর্ণ- নীতি শোভিত না হইলে, সে সাহিত্য ভোগ-বিলাসপ্রিয় অৰ্ধশিক্ষিত লোকের আদর পাইলেও, চিরকাল উদার চরিত্রবান জ্ঞানীর চক্ষে তাহা বিষবৎ পরিত্যক্ত । যে সাহিত্য আপাময় সর্ব্ব সাধারণের সেবার যোগ্য নয়, Bia কখনও জাতীয় সাহিত্য হইতে পারে না। ধর্্ণনীত্তির দ্বারা TAA না হইলে সাহিত্য এই প্রকার সঙ্কীণতায় পরিয্নান হয়। বন্কিম-বাবু-প্রমুখ বহু ওপল্যাসিকের প্রথয়কাহিনী-পূর্ণ গ্রন্তরাশি আজ বঙ্গবাসীদের ঘরে খরে পূজা Gea পাইতেছে, তাহা কে অস্বীকার করিবে? বাঙ্গালার বর্ওমান সাহিত্য সমূহের নীতি-বিবঞজ্জিত ভাব দেশিয়৷ আজ আমাদের কথার সারত্ব অনুভব করিতে কে সমর্থ হইবেন? এদেশের সাহিত্য-সংসার দিন দিন উন্নতি লাভ করিতেছে বলিয়া সকলেই আনন্দ করিয়] থাকেন, কিন্তু যে সাহিত্য মানবের চির কল্যাণকব, এবং চিরকালের আদর পাইবার যোগ্য, সে প্রকার গ্রন্থ কোথায় ? আমরা নিশ্চয় বলিতে পারি, মে গ্রন্থে কেবল প্রণয়ের ছড়া- ছড়ি, কিন্তু নীতির সমুজ্জল ভাব নাই, আমরা বলি, যে গ্রন্থে কেবল সার- বিহীন, উপদেশ-শূন্ঠয বাক্যের Sera, Stel আজ সমাজে আদর পাইলেও এমন এক সময় আগমন করিবে, যখন তাহা wats বলিয়া পরিত্যক্ত হইবে | ইহা অবশ্তভাবী রুথা। চাক্চিক্যময় যৌবনে বারাঙ্গনাগণের মুখের শ্রী ও সৌন্দর্য্য দেখিয়া জগৎসংসার মোহিত হইতে পারে, কিন্তু যৌবনের ace ata সে প্রকার আদর থাকে না, ৰরং তৎপরিবর্তে ঘৃণা উপস্থিত হয়। বঙ্গদেশে যদি প্রকৃত জ্ঞানী থাকেন, তবে তাহারা এক বাক্যে স্বীকার রুরিবেন, বঙ্গদেশের নীতি-বিবজ্জিত গ্রন্থসমূহ অধিকাংশই ক্ষণস্থায়ী। আমর বলি, ষে গ্রন্থ জীবন গঠনের সহায় না হইয়া তাহাকে বিপদগামী করিতে ARIMA, তাহা কখনও স্থায়ী হইতে পারে না | য়ে স্থানে এ প্রকার HE অপ্রতিহত্তবূপ্রতাবে সকলের আদর পায়, সে দেশ চিরকাল কুমংস্কার অন্ধকারের কুক্ষিগত। যে দেশে ofa ite, প্রতিভা আছে, সত্য আছে,



Leave a Comment