ব্রহ্মগীতা [খণ্ড-২] | Bramhagita [Vol. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ভক্তিবষোগ--দ্বিতীয় অধ্যায়। 4 তাহার সাধন না হইলে তপস্তাভিমানে সাধককে আমা হইতে বহু দূরে লইয়া বাঁয়" কারণ, নিয়ম সংযম ব্রতনিষ্টা, এবং Sawa তপ:প্রভাবে যে fafa 'মার্গের সাধন হয় তাহা প্রধানতঃ মানবীয় ব্যাপার; ভক্তি নির্ভর বিনয় ast ভিন্ন দেবানুকম্পার ছার উদঘাটিত হয় না। সাধনের অহঙ্কার, ধর্মের অভিমানকে ‘oft ataty অপরাধ জ্ঞান করিও al | Slat অবিদ্যার পরপারে মহাকাশে ঘটাকাশ, অথবা সিক্মতে বিন্টৎ জীবোপাধির বিলয় প্রাপ্তিই কি যোগশৰ বাচ্য নহে ? ব্রদ্মে বিলীন এবং জন্মা- স্তর পরিহারের নিমিত্ত প্রাচীন আযধ্যের| যোগধর্ম অবলম্বন করিতেন, তোমার নবযোগের সহিত তাহার পার্থক্য কোথায় এবং কি লক্ষণে তাহা বুঝা যায় ? aml তাঁহাদের নিবৃত্তি যোগ বা নির্ববাণ, আর আমি wa বলিতেছি ইহ৷ প্রবৃত্তি যোগ, অর্থাৎ জ্ঞানসমন্ব্বিত ইচ্ছাযোগ। অসৎ বৃত্তির নিবুত্তি সাধনপুর্বক সত্বৃত্তি সকল যাহাতে নিরস্তর মণীয় স্বরূপসংযোগে উন্নত বিক- fas হয় তাহারই উপদেশ আমি তোমাকে দিতেছি। জীবের জন্মটা কেবল দুখের কারণ, এবং তাহার নিবৃত্তির Go salwar গ্রহণের পথ বন্ধ করাই যদি মুক্তির লক্ষণ হয়, তাহা] হইলে আমার ve লীলার কোন মাহাত্ম্য এবং প্রয়োজন থাকে all get জীবনসংগ্রামের একট দিক, তাহা শিক্ষোন্নতির অন্ততর উপায়রূপে প্রতিষ্ঠিত আছে; স্থতরাং তাহার উচ্ছেদ সাধনে যে মুক্তি তাহা নির্বাণ মুক্তি বা মৃতমুক্তি; আমি জীবন্ুক্তির কথা বলি- তেছি। অর্থাৎ আমি যেমন নিত্য চৈতন্য চিরজীবস্ত বিধাতা, আমার সঙ্গে যে ব্যক্তি যোগ রাখিতে চায় তাহাকেও তদঙ্রূপ স্বভাব প্রাপ্ত হইতে হইবে। অনন্ত wae fey মহাবিনাশের জন্য যোগ শিক্ষা প্রবর্তিত হয় নাই। অস্তিত্বের বিলয় যেখানে, সেখানে যোগ বিয়োগ কোন কথাই ated না। জীব। তত্তিন্ন শাস্তিরস সম্ভোগ কিরূপে হইবে? sth, জ্ঞান, ভক্তি কথন PUA নহে; স্থতরাং তাহা সর্বদাই বিকারবিশিষ্ট। বিকারবিহ্ান না হইলে যথার্থ শাস্তি সম্ভোগ কেমনে হইবে বুঝিতে পারিতেছি না। ant আমি প্রেমিক মনম্বদয় বিশ্বকর্মা বিধাতা হইয়াও যেমন প্রশান্ত নির্বিকার, আমার আত্মজাত ভক্তেরাও তদ্ররপ হইবে। তাহারা আমাতে চির- বিশ্রাস্তি সম্ভোগ করিয়া আমার ইচ্ছা পালনে নিযুক্ত থাকিবে। এজঙ্ত



Leave a Comment