বীর্যবতী বীরভোগ্যা [খণ্ড-১] | Birjabati Birbhogya [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সবস্মতীনদাতীবরে আর্য-শসতি ('প্রাবন') এবং মণ্য এশিয়াব বণচাদাশব copiers বীদ্ধধার্মব প্রসাব ও কুমারভীবের কাহিনী ('মকমৃগয়া' ও 'অনির্বাণ')। সদ্য-উদ্ধৃত আকর গ্রন্থগুলি এই উপন্যাস HAH AM সভাতাব প্রথম যুগের প্রেক্ষাপটে উপন্যাসত্রয়ী রচনায় ASS সাহায্য করে। জ্ঞানসমৃদ্ধ কল্পনাপ্রবণ শিল্পাচিত্তের অধ্যয়ন শুল্ক গবেষণামাত্র না হয়ে জীবনের শিল্প রূপায়ণ হয়ে উঠেছে। এখানেই শিল্পীর জিত্‌, তার কাছে পরাস্ত এঁতিহাসিক, প্রত্নগবেষক, সমালোচক। প্রাটীন সভ্যতার প্রথম পর্যায়েণ আলোচনায় গোড়াতেই প্রশ্ন ও: আদি সভ্যতাব পত্তন হয় কোথায়? মিশরে, না মেসোপোতামিয়ায় 2 না খাল্দো (বাবিলোন) দেশে GAP শেমীয় জাতি দুটির হাতে ? যদি একটু পিছিয়ে যাই, তবে স্বীকার করতে হয়, পুর্ণাঙ্গ মানুষের উদ্ভব পাঁচ লক্ষ বছর পূর্বে (যদিও এ- নিয়ে এখনও মতভেদ আছে)। মানবজাতির উদ্ভতবের পর কয়েক হাজার বছর বর্বর অবস্থায় বন্য পশুব মতো যাযাবর জীবন ধারণ করত, পরে গাছের উপরে বা পর্বত গুহায় বাস PAS | মানুষ আগুন গ্রালাতে শিখল, কুটির নির্মাণ শিখল, দল-বদ্ধ হয়ে থাকার সুবিধা অন্ধাবন করল। পাথরেব অস্ত্র ঘয়ে মেজো চিক্কন করে ধারালো করে তুলল. এবং ক্রমে ধাতৃর ব্যবহার শিখল। 'দাহা তিসি গোংগা' উপন্যাসে এই পর্যায়ের মানুষাকে পাঠক পেযেছেন। সোনা, কপো প্রভৃতি সহজলভ্য ধাতর ব্যবহার আগে প্রচলিত হয়, পরে ঙামার সঙ্গে অন্য ane মিশিয়ে একপ্রকার কঠিন ধাতু (ব্রোঞ্জ) মানুষ asia লাগাল। মিশ্রধাতুর পর 'লৌহের যুগ। যখন মানুয লোহার ব্যবহার শিখল তখন সভ্যতার পথে সে অনেকটা অগ্রসর হয়েছে। পশুচারণ থেকে পশুপালন, CA অশু চারণ থেকে পালন, এবং অশ্ব থেকে গো-পালন -- মানবসভ্যতাব কয়েকধাপ অগ্রগমনের পদক্ষেপ মৃগয়া থেকে কৃষি -- মানবসভ্যতার পালা-বদল ইয়ে গল। তার ফলে PRS আদিসমৃদ্ধ মানবসভ্যতাগুলির ধাত্রী হয়ে উঠল এবং তা নদীর ধাবেই গড়ে উঠল। 'কৃষিকর্ম শিক্ষার ফলে মানুষ এককালে অনেক দিনেব উপমযোগা খাদ্যের সংস্থান করতে সক্ষম হইল। তখন সে জীবন ধারণের উপায় সহজ করিয়া জীবনকে: Aa ও স্বাচ্ছন্দে যুক্ত করিবার (চেষ্টা করিতে সমম পাইল, নিজ অবস্থা উচ্চ ঝকবিবার অবকাশ পাইল। এইজনোই দেখা যায় যে, বড়ো নদা থাকায় যেখানে ভূমি উর্বরা এবং খাদ্যদ্রব্য সূলভ, যেখানে রাস্তা-খাটের সুবিধা আছে এবং অনেক লোক একত্রে অনায়াসে থাকিতে পাবে, আক্রমণকারী বিদেশির হস্ত হইতে আত্মরক্ষা যেখানে সহজ এবং মেখানকার জলবায়ু ভালো, এরূপ স্থলেই উচ্চ-জাতীয় সভ্যতার উদ্ভব হইয়াছে, পাহাড়িয়া জাতির মধ্যে বা শীত-প্রধান দেশের লোকেদের মধ্যে নহে। এইজন্যই দেখা যায় যে, আদি সভ্যতার উৎপত্তি-ভূমি নাল নদের তার-দেশ (মিশর), এউফয়াতেস ও তিঠগ্রিস নদীর মধা-ভুমি (খাল্দেঅ), সিন্ধু ও গঙ্গা এনং গোদাবরা কৃষ্ণা ও কাবেরী নদীর কূল (ভারতবর্ষ), এবং হয়াঙ-হো নদের Poi (A) I” (সুনাতিকুমার চট্টোপাধ্যায়, তদের, AS) আলোচ্যমান উপন্যাসলেখক মানবসভ্যতাব পত্তন ও বিকাশের এই মর্মসত্যটি জানেন বলেই তিনি BATS তার তিনটি উপন্যাসকে (কালের কল্লোল, প্লাবন, TEVA) নদীমাতৃক কৃষিসভাতার প্রেক্ষিতে উপস্থাপন করেছেন। তাব ইতিহাস-ভুগোল-জ্ঞান যে WAY Gls আরো প্রমাণ পাই তৃতায় উপন্যাস/টতে (মকমুগয়া) — মধ্যএশিয়ার কূচদেশে বৌদ্ধধর্মের প্রসার কাহিনীতে | নগবপ্রধান রাষ্ট্র ofan জনপদ, সূব-অসুর-শ্রেণীভুক্ত মানুমের মধ্যে সংঘর্ষ | আর্য-অনার্ম সভ্যতা-সংস্কৃতির aa - - পৌরাণিক প্রেক্ষাপটে বা তৎপূর্বেকার প্রাগৈতিহাসিক প্রেক্ষিতে উপন্যাসলেখক বৃহত্তর ভারতের প্রাটান জীবনের ছবি একেছেন এই তিনটি উপন্যাসে | এই প্রথম উপন্যাসে এল দেশপ্রেমের কণা (একালের দেশপ্রেনের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই), এলো দেবতার কথা, এলো যাগযজ্ঞের Pelt | এই তিনটি উপন্যাস পড়লে সেকালের মানুযের সুখদুঃখ বিরহ মিলন ভক্তি প্রেম ঈর্যা সংশয প্রতিহিংসা বিশ্বাসঘাতকতা যড়যন্ত্র হিংসা হত্যার কাহিনী আমরা যেমন জানতে পাবি, তেমনি 'আমাদের মনের a অস্পষ্টভাবে মানুষের ধর্মাচরণের মধ্য থেকে একটি মূল সত্য আভাসিত হয়ে ওঠে — ১৮



Leave a Comment