ন্যায়কুসুমাঞ্জলি | Nyaykusumanjali

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ও] অতএব বোগ্যানুপলান্ধকেই প্রাতিপক্ষগণের wean প্রমাণ বাঁলতে হইবে ॥' এইবরৃপ হইলে অযোগ্যানুপলাঁক্ধপ্রমাণমূলে ঈশ্বরের অভাব fae ন৷ হওয়ায় Ge বিপ্লাতপাঁর বিষয় অর্থাৎ অনুপলাঁন্ধ ঈশ্বরাভাবগ্লাহক নহে, এই পক্ষই ব্যবাঁচ্ছুজ হইবে | ন্যায়বেশোষক মতে ঈশ্বর জগতের কন্ত। ৷ ঈশ্বরের জগৎকণ্তৃত্ব অনুমান ও আগমাদ প্রমাণের দ্বারা WAYS ৷ এই সিদ্ধান্তের প্রতিবাদ কাঁরয়৷ পূর্বপক্ষী বলেন-যেখানে যেখানে কর্তৃত্ব থাঁকবে সেখানে সেখানে শরীরবত্তব ও প্রয়োজনা1ভসন্ধানবত্তব থাকবে, এইরূপ নিয়ম থাকায় "ঈশ্বরঃ কর্তৃত্বাভাববান্‌ কর্তৃত্বব্যাপকীভূত শরীর প্রয়োজনাাভসন্ধানা- ভাববত্তাং” এই আকারে 1বপরীত অনুমানের দ্বার৷ ]নরীশ্বরবাদীদের মতে ঈশ্বরে কর্তৃত্বের অভাব দ্ধ হয় বাঁলয়৷ জগৎ BERL ঈশ্বর সাধন সম্ভব নহে । এই মতবাদের প্রাতবাদী বলেন, ঈশ্বরকে পক্ষর্পে গ্রহণ SIAN ALIA SSMS সাধন কাঁরতে চাহেন তাহাদের মতে পক্ষীভূত ঈশ্বর GAG হওয়ায় পক্ষাপ্রাঁসাঁদ্ধরপ হেত্বাভাসবশতঃ অনুমান দুষ্ট হইয়া যায়। যাঁদ প্রাতপাঁক্ষগণ cals মত অবলম্বন কাঁরয়। অসংখ্যাধতর দ্বার উপনীত ঈশ্বরকে পক্ষর্পে স্বীকার পূর্বক অসংখ্যাতর দ্বার৷ উপনীত ঈশ্বরের কর্তৃত্বাভাব বা অভাব প্রাতযোগঞ্ব 1সদ্ধ কাঁরতে চাহেন তাহা হইলে ASA AF যে, কোনও অভাবের অনুযোগাী বা প্রতিযোগী APIS ay হইলে যথার্থ অভাববুাদ্ধ হইতে পারে না। আচার বাঁলয়াছেন -প্রাতযোগীর অভাবের আশ্রয়ত্বই ALAA এবং অভাবের অভাবত্বই প্রাতযোগিতারূপে SSAA প্রতীত হয়। আচার আরও বলেন যে, WR আগমের প্রানাণ্য স্বীকার করেন তাহাদের মতে ঈশ্বরের কর্তৃত্ব আগমের AIM প্রমাণত ২ওয়ায় বিপক্ষের কর্তৃত্বাভাব সাধনে বাধর্প হেত্বাভাস হইবে ৷ যাঁদ আগমের প্রামাণ্য স্বীকৃত Al হয় তাহ। হইলে ঈশ্বরকে পক্ষরূপে গ্রহণ Sham SERS fala কাঁরতে গেলে পূর্ব কাঁথত GAs আনবায হইবে । অতঃপর আচার্য উদয়ন প্রত্যক্ষমান্ল প্রামাণ্যবাদী চার্বাকের মতবাদের অবতারণ৷ কাঁরয়া বচারপূর্বক তাহার খণ্ডন কাঁররাছেন ৷ ন্যায়- বৈশোষক সম্মত অনুমান প্রমাণের বিরুদ্ধে চাব।ক বলেন--ধূম প্রভাত দৃষ্টালঙ্গের aA Ue প্রভাতর 'অনুমান সম্ভ্যবত নহে । কারণ FS qT হেতুতে Alea ব্যাঁভচার জ্ঞান না থাকলেও aye দেশান্তবীয় sense ধ্ম ও বাঁহুর ব্যাঁভচার সন্দেহীনবন্ধন ya awa ব্যাপ্টগ্রহ হইতে পারে না । ALAS ব্যাঁভচারানশ্চয়ের মত ব্যাঁভচারের Aas ব্যাপ্তজ্ঞানের বিরোধী | এই বক্তব্যের প্রাতবাদে আচার বলেন, কালান্তরীয় ব৷ দেশাস্তরীয় ধ্মাাঁদহেতুতে বাঁভচারের শঙ্ষ। হইলে GI প্রত্যক্ষ প্রমাণের দ্বারা Tae হইতে পারে All সুতরাং এ সন্দেহাত্মক জ্ঞানকে অনুমান প্রমাণজ্ানত alate স্বরূপই স্বীকার কাঁয়তে হইবে । অতএব চারাকের পক্ষে SF জ্ঞানের অনুরোধে অনুমান স্বীকার ন৷ Siam উপায়াত্তর ali আরও Ay এই যে, ব্যাপ্টগ্রহের বরোধী ব্যাঁভচারশংকা৷ বিরোধীতর্কের মাধ্যমেই নিবৃত্ত হইয়৷ যায় । তাহা ছাড়া ব্যাঁভচার শঙ্ক। তর্কের দ্বারা নিবৃত্ত হইলেও AE যে কার্যকারণভাবের বিরোধী ব্যাঁভচারশঙ্ক। থাকিবে এমন নহে । কারণ ভোজনজাঁনত তা্সন্থলে না অপরের শব্দোচ্চারণজাঁনত শব্দপ্রাতপাতস্থলে কেবলমান্ন অন্বয়ব্যাতরেক জ্ঞান হইতেই কার্যকারণভাবের প্রাঁতপাঁত্ত faa হওয়ায় কোন- বূপ ব্যাঁভচারশঙ্কা ব্যাঁতরেকেই কার্যকারণভাবগ্রহ হইয়৷ থাকে । এই কারণেই তর্কের



Leave a Comment