হিন্দু-আচার-ব্যবহার | Hindu-Achar-Byabahar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পারিবারিক | ১১ এক্ষণে সন্তান ভূমিষ্ট হওয়ার পর জাত-ক্রিয়াদ ও ইতিকাগার সম্বন্ধে যং- কিঞ্চিৎ বক্তব্য। img স্থতিকাগৃহের কিরূপ নির্দেশ আছে, তাহা নিশ্চয় করিতে আমি সাবকাশ পাই নাই। কেবল “স্তিকাগৃহাক্কতিঃ--অষ্টহস্তায়তং চারু চতুহস্ত বিশ'লকং i” চারি হস্ত প্রশস্ত, অষ্ট হস্ত আয়ত মনোহর স্কৃতিকা- Jo হওয়া Megs, ইহাই স্মরণে আছে | ইহাই wads যে প্রকার সতিকা- গৃহ AMSA দৃষ্ট হয়, তাহা অশুচি ও অনাচারের ভয়ে অতি sears aia * স্বলেই নিশ্মিত হইয়া থাকে । তাহার পরিবর্তন আপনা হইতেই হইয়া আলিতেছে এবং সেই পরিবর্তনই fasts প্রার্থনীয়। সন্তান ভূমিষ্ঠ হইলে attSime প্রতি জাত-কশ্ম পুর্বাকালের ot অদ্যাপি কিছু কিছু প্রচলিত আছে । কিন্তু coat ধাত্রী এক্ষণে নিযুক্ত] হয়, তাহা নিতান্ত পুর্বকাপের বাবস্থার বিপরীত । ধাত্রীর লক্ষণ এইরূপ লিখিত আছে, watts TT fe সচ্ছালাং মুদিতাং সদা । saga Tera সবৎস।মতিবৎসলাম্‌ ॥ স্বাধীনামল্পমন্তন্টাং কুলীনাং সজ্জনাত্মজাং | কৈতবেন পরিত্যক্তাং নিজপুভ্রদৃশাং শিশৌ ॥ আয়াTa | ম্ধ্যব্যস্কা, BIA, AM হ্র্যযুক্তা, feyagqa, সপুত্রা, অত্যন্ত দয়াশ্বিতা, স্বাধীনা, অল্পে সন্তুষ্ট) সংকুনোষ্ভবা, সমজ্জন-দুহিতা, ছলরহিতা, শিশু প্রতি faa হুল দৃষ্ট, ইত্যাদিরূপ বহুওণসম্পন্ন। athe tare অধুনাতন কালে ইহার সম্পূর্ণ বিরুদ্ধ প্রকৃতি আরুতির ধাত্রীই নিযুক্ত হয়। অনুমান হইতেছে, সা স্থতিকাগার-বাসিন। হইলেই এক্ষণকার Hl এমন অস্পৃশ্য হইতে হইত না। অথবা তথন শিক্ষিত৷ ধাত্রী রমণীর তন্ন শ্রেণী ছিল, নচেৎ এমন রূপ-গুণযুক্তা ধারী কোথায় পাওয়া যাইত বাহুল্য ভয়ে ধাত্রী সম্বন্ধে আরো যে সব ব্যবস্থা এবং উপাখ্যান মাছে, ste বলিতে পারিলাম al) সেই ব্যবস্থাতে স্পষ্ট আদিষ্ট হইয়াছে যে, যাহারা পরিক্কৃত নয়, aot a নয় এবং ভদ্র মহিলার সহচারিণীর যোগ্য নয়, এমন সঞ্চল স্ত্রীলোককে Tel করিবে না। এখন অত্যন্ত ইতর পোকর



Leave a Comment