ব্রাহ্মণ-কন্ঠভরণ | Brahman-kanthabharan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পথম SIS | 2 ভোগের সাধন মাত্র। যেমন YEE এক গৃহ হইতে গৃহা- স্তরে গমন করে, সেইরূপ আমিও এক স্থূলদেহ হইতে অন্য HICKS প্রবেশ shan থাকি। এইরূপ গমনা- গমনই জীবের মরণ ও জম্ম বলিয়] সংসারে প্রতীত হইয়া! থাকে । Be লিঙ্গদেহই জীবত্বের কারণ, সমূল কর্মনাশ দ্বার এই সুক্ষাদেহ ভঙ্গ হইলে জীৰ মুক্ত অর্থাৎ স্বরূপে অবস্ছিত হয়। অতএব আমি নিত্য ও মুক্তস্বভাব বিশিষ্ট, বোধস্বরূপ, অচল, অটল Ae স্বপ্রকাশ। এইরূপে আত্ম- স্বরূপ অবধারণ করিয়। অর্থাৎ আমি কে? Ba স্থির করিয় পরে ব্বঙ্মের সহিত awa নিরূপণ করিতে হইবে। SE মস্যাদি মহাবাক্যের বিচার দ্বারা সিদ্ধান্ত হইয়াছে যে, ঈশ্বর ও জীবের একতা সম্পাদন আপাতত পরমাশ্চর্য্য বলিয়া স্বীকার করিতে হয় বটে, কিন্তু বিচার দ্বারা অনায়াসেই উহা সম্পন্ন হইতে পারে । বাচ্যার্থ অবলম্বন afar দেখিলে আপাতত জীব ও ব্রম্মের পরস্পর অত্যন্ত ভেদ প্রতীয়মান হয় বটে, কিন্তু লক্ষ্যার্থ বিচারে প্রবৃত্ত হইলে বস্তুত উভয়ের অভেদই নিষ্পন্ন হয়। যেমন fq ও জলবিন্দু , এই উভয়ের বাচ্যার্থ ধরিলে অতিশয় ভেদ YS হয় বটে, কিন্ত জলমাত্র লক্ষ্য হইলে বস্তুত উভয়ের ভেদাভাব প্রতীতি any সেই- রূপ মায়। অর্থাৎ প্রকৃতিন্ন বিশুদ্ধ অংশে উপহিত. চৈতন্য সর্ধবজ্ঞ, HATS, সর্ববশক্তিমান্‌, ঈশ্বর ; এবং অবিদ্যা অর্থাৎ প্রকৃতির মলিন অংশে উপহিত চৈতন্য কিঞ্চিৎ-জ্ঞ, কিঞ্চিৎ-কর্ত! ও অল্লশক্তিমান্‌ জীব। এইরূপ বাচ্যার্থে অত্যন্ত ভেদ FS হইয়া থাকে বটে, কিন্তু atm ও Gf এই Sex উপাধি পরিত্যাগ পূর্বক চৈতন্যমাত্র OR



Leave a Comment