বাংলা সাহিত্যে ছোট গল্পের ধারা [উত্তর ভাগ] [পর্ব-১] | Bangla Sahitye Choto Galper [Dhara Uttarbhag] [Pt. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
তবে উহ! সম্পূর্ণ আত্মনিরোধের মাধ্যমেই foe ₹ইয়াছে--নতুবা সে সংসার THI একটা SAIS কল মাত্র। নরেন্দ্রনাথ মিত্রের 'রস” smite মুসলমান-সমাজের কিছুটা বৈশিষ্ট্যকে উপভোগ্যভাবে চিত্রিত করিয়াছে। গল্পের পটভূমিকা খেজুর গাছে রস নামানো ও সেই রস জাল দিয়া গুড় তৈয়ারি করার প্রয়োজন ও আয়োজনের দ্বারা নির্ধারিত । মোতালেকের মনে খেজুর রসের লাভজনক আকর্ষণ ও নারীদেহলাবণ্যের' সব-ভোলানো মোহের মধ্যে যে wR দেখা দিয়াছে তাহারই মনোজ্ঞ বর্ণনা গল্পটির উপজীব্য । সে প্রয়োজনের wa চাহে মাজুখাতুনকে আর সৌন্দর্ধবোধের পরিতৃপ্তির অন্য চাহে ফুলবাছকে। এই প্রেম ও প্রয়োজনের সংগ্রামে শেষ AG: প্রয়োজনেরই যে জয় হইবে তাহার ইঙ্গিত দ্বিয়া গল্পটির পরিসমাপ্তি ঘটিয়াছে। মোতালেকের মত ্কুলরুচিসম্পন্ন ব্যক্তির জীবনে প্রেম ক্ষণিক স্বপ্ন, জীবিকার্জনই মুখ্য দাবী । তাহার মধ্যে cabs রসিক পুরুষ সেইটুকুই প্রেমের আকর্ষণ অনুভব করে; যে মোটা অংশটি কাজের মাছয তাহা প্রয়োজনকেই প্রাধান্য দেয়। এই গল্পের মধ্যে মুসলমান সমাজের বিবাহের রীতি-নীতি, প্রতিবেশীদের মধ্যে মেলা-মেশা ও প্রেম-নিবেদনের বিশিষ্ট ভঙ্গীটি একটু নূতন রস, কিঞ্চিৎ আস্বাদন- বৈচিত্র্য আনিয়াছে। মোতালেকের কিঞ্চিং ব্যক্তিস্বাতস্ত্র আছে। কিন্তু মোটের, উপর সমাজচিত্রই গল্পটির আকর্ষণের মূল কারণ। হরিনারায়ণ চট্টোপাধ্যায়ের 'সত্যমেব* গল্পে ঘটক ঘোষালের তীক্ষ- ঝাঝওয়ালা ব্যক্তিত্ব, মনের অনমনীয় দৃঢ়তার উপর যথেষ্ট গুরুত্ব আরোপ করা হইয়াছে । কিন্তু সমাজ-জীবন তাহার সম্মুখে যে জটিল সমস্তা, কর্তব্য সম্বন্ধে যে ছন্ব-দোলায়িত সংশয় উপস্থাপিত করিয়াছে, তাহাই শেষ পর্যন্ত তাহার ব্যক্তিত্বকে. অভিত্ৃত করিয়াছে। মুসলমান Ws অপহৃতা, আশ্রয়চ্যুতা মেয়ের বিবাহে. সত্যকথা, বলিয়া বিবাহ ভাঙ্গিবার অদম্য সন্কল্প হঠাৎ বধূর শাস্ত-করুণ Zee). মিলন-লগ্নের পরম-নির্ভরতাময় প্রশান্ত মাধুধের মায়ায় আত্মবিস্থত হইয়া পড়িল-- হৃদয় ঘোধালের aoa ব্যক্তিমত্তা এক বৃহত্তর স্তায়নিষ্টার প্রবলতর প্রতিরোধে. মন্ত্রশাস্ত ভুজঙ্গের মত GIS ফণা সংহরণ করিল | ॥ চার ॥ পরবর্তা পর্যায়ের গল্পগুলিতে বিভিন্ন ব্যক্তির জীবনে সমাজের সহজ ছন্দের. ব্যতিক্রম Seige হইয়াছে। কোন প্রবৃত্তির অতিপ্রসারে, বা জটিল সমাজ-ব্যবস্থা- #.8 AD # #



Leave a Comment