সৃষ্টি-রহস্য | Srishti-Rahasya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রাথমিক ত্রিতন্ত্ব ৷ ৭ খবিগণ, মায়ারূপিণী প্রকৃতিকে ধরিতে গিয়৷ অবশেষে সেই পুরুষকে ধরিয়াছেন। সেই জন্য প্রকৃতি অনির্বচনীয়৷ নামে অভিহিতা। পুরুষই wea মহাকারণ, প্রকৃতি তাহার উপলক্ষ মাত্র। পুরুষের কামেই প্রক্কৃতি ক্ষোতিতা। মহাপ্রলয়ের পূর্ববর্তী অবস্থায় কারণ ও ath অথবা আকর্ষণী ও বিকর্ষণী উভয় শক্তি যখন ধীরে ধীরে একত্র সম্মিলিত হইয়া যায়, তখন আবার সাম্যাবস্থা আসিতে থাকে। ব্যক্ত Ss ভ্রমণঃ অব্যক্তে বিলীন হইতে থাকে। সঙ্গে সঙ্গে উপস্থিত সৃষ্টির অভুক্ত কর্মফল মনের Het বা অবিনশ্বর স্বতিরূপে পরিণত হইয়া, বিকীরণশীল শব্দ জ্যোতি ও গতির সহিত খণ্ডকাল পরিহার sian মহাকালে সম্মিলিত হয়। কালকুকঙ্ষিগত কর্মবীজ কালাধীশ্বর নিত্যকাল বা ব্রম্মসন্তার অব্যক্ত qty স্বতিতে অব্যক্ত ভাবে গ্রথিত হইয়। থাকে । কাল আগত অর্থাৎ উপযুক্ত সময় সমাগত হইলে, সেই TAS] স্বৃতিতে যথন কাম সমুখিত হয়, তখন সঙ্গে সঙ্গে সেই স্বতিগ্রধিত za কর্মফল বিকাশোশ্মুখ অবস্থায় আগমন করে, তখন উহা বহিবিকাশের জন্য বলসঞ্চয়ে বা আকর্ষণে প্রবৃত্ত হয়। উহাই--আকর্ষণরূপ, অর্থাৎ ওঁ প্রবৃত্তির নামই গতি বা পরম ব্রম্মের প্রথম জাগরণ। ama সংবস্তই wha ges কারণ, সকল কারণের শেষ কারণ, সকল জ্ঞানের মহান্‌ কেন্দ্র, সকল নীতির শ্রেষ্ঠ উপদেশ, সকল অবস্থার চরমস্থিতি। দার্শনিক, wag আলোচনা করিয়া শেষে সেই ত্রঙ্ধতত্বের দুয়ারে গিয়া দণ্ডায়মান



Leave a Comment