শত বর্ষের শত গল্প [খণ্ড-১] | Shata Barsher Shata Galpo [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
॥ তেরো | রবীন্দ্রনাথের পৰিচয় পদ্মানদীর দুইকুল বরাবর। রাজশাহী পাবন। নদীয়া-- বাংলাদেশের এই তিনটি জেলার অধিবাদীদের তিনি দেখেছেন স্পষ্টভাবে, প্রত্যক্ষতাবে। নৌকায় আরোহী হয়ে তিনি এই ত্রিজেলার কূলে কূলে ভেসে বেড়িয়েছেন, আকাশের অসীমেই তার দৃষ্টি নিবদ্ধ ছিল না, তার দৃষ্টি প্রসারিত ছিল দুই তীরের শবত্তম্যামল প্রান্তরে, এবং প্রান্তরের প্রহরী হয়ে যারা ছিল, cae নরনারীর জীবনযাত্রার প্রণালীর উপরে, তাদের স্থথের তাদের দুঃখের তাদের অভাবের তাঁদের অভিযোগের তাদের জীবনের বিবিধ বিধানের উপর | সাধারণ ও সামান্য মানুষ বলে যাদবের আমরা অভিহিত করি তাদের অন্তরঙ্গ- ভাবে দেখার সৌভাগ্যে ভাগ্যবস্ত হতে পেরেছেন রবীন্দ্রনাথ এই ভাবে। ছুই পারে যেমন খতুতে APTS ফলে উঠেছে নতুন PAA, রবীন্দ্রনাথের জীবনেও তেমনি দেখা দিয়েছে ফসলের সমাত্লোহ--তিনি তাঁদের নিয়ে লিখেছেন গল্প । আমরাও সেই ফসল ঘরে তুলে ভাগ্যমন্ত হতে পেরেছি | ভাগ্যমন্ত হতে পেরেছি আরও এই জন্যে যে, রবীন্দ্রনাথ গল্পরচনাত ক্ষেত্রে বিষয়নির্বাচনে যে-ব্যাপকতার মন্ধান দিয়েছেন সেই পথ ধরে বাংলাদেশের গল্পকারেরা অগ্রসর হতে পেরেছেন । প্রথমে পথ থাকে মা, পায়ে-চলা-পথ crt] দেয় প্রথমে--সে পথেও একদিন প্রথম একজনের পা পড়ে । রবীন্দ্রনাথ তেমনি একজন পথিকুৎ, প্রথম চলা! আরষ্ট করে তিনি একটি পথের দাগ অকলেন, নিজে মেই পথে চলে চলে তার বিস্তার বাড়ালেন । এবং সে পথ ক্রমে হয়ে দাড়াল রাজপথ | রাজপথ ধরে বর্তমানে চলেছেন অনেক পথিক । পথিকের সমাবেশে আজ এ-পথ পরিপূর্ণ বল] যায়। এই মংকলনে আমরা সেই রাজপথের শত পথিকের কঃস্বর ধরে এনেছি। একই গান যদি সকলে গায়, তবু গলায় গলায় তাঁর স্তর এক হলেও স্বর ভিন্ন হবে। কেবল স্বর-বদল HID নয়, রীতির wars Ale সময়ের সঙ্গে সঙ্গে যেমম আচার-আচরণ পোশাক-পরিচ্ছদ বদল হয়, তেমনি ভাষার পরিবর্তন ঘটে, ভঙ্গিরও বদল হয়। আমাদের পিতামই যেভাবে কথা! বলতেন, যেভাবে সাজপোশাক পরতেন, তাঁরই বংশধর হয়েও তাঁরই বংশের ধারা রক্ষা করেও 'আমরা অনেক পরিমাণে অন্যরকম হয়েছি। তাকে অস্বীকার করিনি, কিন্তু তার সবকিছু স্বীকার করে নিতেও পারিনি। এইজন্যে শত বর্ষের গল্পের



Leave a Comment