বাঙালী ও বাংলা সাহিত্য [সংস্করণ-৪] | Bangali O Bangla Sahitya [Ed. 4]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
- আমাদের ডান চঞ্চল হয়ে ওঠে? কি ওই পর্যন্তই--যক্ষপুরীর জীবন-জাল ছিন্ন করবার শক্তি,কবে হারিয়ে ফেলেছি। রক্তকরবী নাটকে শেষ পর্যন্ত নন্দিনীর জয় হয়েছিল বটে, কিন্তু রঞ্জনকে হারাবার মূল্যে, মকররাজ শেষ পর্যন্ত জালায়ন ছিন্ন করতে পেরেছিল বটে, কিন্তু নিজের কীতিকে ধ্বংশ করবার মূল্যে; বাস্তব যক্ষপুরীতে মানুষের মুক্তির সেই ay আজও আসেনি, কবে আসবে জানি না; কিন্তু ইতিমধ্যে দেখতে পাচ্ছি, শিল্পলক্ষ্মী নন্দিনী দ্বারে দ্বারে সেধে বেড়াচ্ছে। তার পথে বাধা বিস্তর। নন্দিনীর উদ্দেষ্যে অর্থরচনার এই সভায় তার পথের বাধা সম্বন্ধেই আলোচনা করবো | বর্তমান যুগে এবং বর্তমান পৃথিবীতে, শুধু বাংলাদেশে নয়, পৃথিবীর সর্ব দেশে মহৎ শিল্প-স্ষ্টির পক্ষে প্রধান অন্তরায় তিনটি-- অনবসর, প্রাদেশিকতা আর দলীয়তাবাদ। সাহিত্য, চিত্র, সঙ্গীত-_-এক কথায় যাকে আমরা শিল্প বলি-_সে সমস্তই হচ্ছে অবসরের FAA! মানব-জমিন আবাদ করতে জানলে যে-ফনল STs, শিল্প হচ্ছে তাই। মহাপুরুষদের জীবন ও শিল্প, সব শিল্পের সেরা; মানব-জমিন আবাদের প্রত্যক্ষ ফসল। পৃথিবীর বর্তমান শিল্পের অবস্থার দিকে তাকালে স্বীকার করতেই হবে যে, শিল্পমন্দাকিনীতে ভাটার টান বেশ স্পষ্ট হয়ে উঠেছে। তার কারণ, প্রধান কারণ-_মানুষের জীবন থেকে অবসরের সত্যযুগ গতপ্রায়। যন্ত্রযুগের HATS মানুষ ভেবেছিল যে, যন্ত্র তার কাজের ভার লঘু ক'রে দিয়ে তাকে এমন মুক্তি দেবে, যাতে মান্য অবসরের প্রাচুরকে উদারতর ভাবে পাবে। কিন্তু বস্তুত দেখছি, তা ঘটে ওঠেনি। AAA প্রশ্রয়ে যাবা ধন পুঞ্জিত করেছে, তাদের অনেকের জীবনে সময়ের প্রাচুর্য ঘটেছে বটে, কিন্তু সেই অবসরকে কি তারা আবাদ করতে জানে? তাদের জীবনের প্রচুর অবসর যেন পতিত জমি, তাতে হল- রেখা মন্ঃ-প্রকর্ষের চিহ্ন MS করে না, তাতে কেবল আগাছা ভঙ্গ, প্রতিবেশীর স্বাস্থ্য নষ্ট করে। আর এ যুগের অধিকাংশ লোক, যারা যন্ত্রলীড়িত--রক্তকরবীর কবি যাদের বলেছেন 'রাজার এটো'--তাদের ৩



Leave a Comment