বইয়ের লেখক
বইয়ের আকার
3 MB
মোট পৃষ্ঠা
88
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)[ lee ] লক্ষ্য। পাত্র-পাত্রীরা বক্তৃতার চেয়ে ইঙ্গিত করবে বেশি,
এবং সমাধানের চেয়ে সন্ধেত হবে বড়ো ।****-. রঙ্গালয়ের নাটকে প্রায়ই দেখা যায়, একটি বা ছুটি
চরিত্র আর-সব-চরিত্রের মাথা cacy BFS ভাবে বেড়ে
উঠেচে--এবং বাকি চরিত্রগুলি সেই gh চরিত্রকে
ফোটাবার sae যেন আত্ম-সমপিত। প্রফ্ল্প'র
ধোগেশকে ফোটাবার জন্য বেচারা রমেশ-স্থুরেশ প্রভৃতির
নাজেহাল দেখলে St হয়। আত্মোৎসর্গের দিক দিয়ে
এটা খুব বড়ো আদর্শ হতে পারে-"কিনস্তু আধুনিক নাটক-
রচনায় এ ধার] চলবে ALi এমন ভাবে চরিত্রগুলিকে
ফুটিয়ে তুলতে হবে যাতে তাদের WS অক্ষুন্ন থাকে-
প্রত্যেককেই নাটকের মুখ্যপাত্র বা পাত্রী বলে মনে
হুয়,--যেমন দেখি গোকির Lower Depths-a | আসলে আধুনিক নাটকে চরিত্র-সুষ্টির কোনো
বাড়াবাড়ি থাকবে না-আধুনিক নাট্যকার মানুষের
কতকপগুলে] type ai দেখিয়ে, মান্যের াাস্'গ্টাকেই বড়ো
করে দেখাবেন | এর পর ট্রাজেডি-রচনার সময়, যে-মানু্যটি
বা যে-ছুটি নরনারী ব্যর্থ ইয়ে গেল তাদের ওপরই কেবল
দৃষ্টি আকর্ষণ না করে', যে-কারণে তারা ব্যর্থ হোলো সেই
পরিবেণের (situation) ওপরে আলোকপাত করাই
অধিকতর নাটকীয় হবে | “রমা-নাটকের মধ্যে দৈবক্রমে এই আধুনিক লক্ষণটি
রয়ে CATH রম! ও রমেশের ব্যর্থতার দিকে গ্রন্থকার তত
বেশি জোর না দিয়ে, তারা যে-কারণে ব্যর্থ হোলে সেই
পল্লীসমাঞজের পারিপাশ্বিক চিত্রটাই বেশি করে ফুটয়েছেন,
—fee পারিপান্বিকের প্রাহসনিক (farcical ) রূপ