তত্ত্ববোধিনী পত্রিকা [ভাগ-২] | Tatwabodhini Patrika [Pt. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
্ © 0+ tt ১৮২৬ গতকল্য যাহ foul করিয়াছিলাম, সে চিন্তা লাক্ষাৎমম্বন্ধে এখন-আমি-আছি”র প্রমাণ ate] আমার এখনকার চিন্তাই এখন আমি আছি”র প্রমাণ। দে-কর্তার মতে “আছি”রই কেবল প্রমাণ আছে-_“আছে”র কোনে প্রমাণ নাই। fee একটু বিবে- Bal faa দেখিলেই প্রতীয়মান হইবে যে, আছে”র যদি কোনো প্রমাণ না থাকিত, তবে “আছে” এরূপ একট! কথা৷ আমাদের বুদ্ধিতে অমল পাইতেই পারিত না। আছি”র যেমন প্রমাণ হাতে-হাতে-_আছে” রও তেমনি; প্রভেদ কেবল এই যে, আছি”র প্রমাণ অপেক্ষাকৃত নিরবাচ্ছন্ন, আছে”র প্রমাণ অপেক্ষাকৃত ব্যবচ্ছিন্ন | আমি এখন লিখিতব্য বিষয় চিন্তা করিতেছে, আর, সেই সঙ্গে এই কথাটি জ্ঞানে উপলব্ধি করিতেছি যে, এখন আমি আছি ; আমার এখনকার fowl আমার এখনকার অস্তিত্বের এ যেমন প্রমাণ, তেমনি, আমার সম্মুণে আমি এঁ যে উদ্য।ন দেখিতেছি, এ উদ্যা- নের রশ্যি-প্রতিক্ষেপণী ক্রিয়া (অথাৎ এ উদ্ধান সুধ্যরশ্মি প্রতিহত করিয়া আমার চক্ষু-গোলকে যে বিচিত্র বর্ণ ক্ষেপণ করি- তেছে--সেই প্রতিক্ষেপণী fHa ) উদ্ধানের অস্তিত্বের প্রমাণ। প্রভেদ কেবল এই যে, যখন আমি ঘরে ঢুকিয়া জানালা বন্ধ করিব, তখন উদ্যান আমার নিকটে অদৃশ্য eeu যাইবে, আর, সেই সঙ্গে “Baty আছে” এ কথাটির সাক্ষাৎ প্রমাণ আমার সম্মুখ হইতে মরিয়। পালাইবে। পক্ষান্তরে, আমার জাগরিত অবস্থার মুহূর্ত পরম্পরায় আমার মনোমধ্যে একটার পর আরেকট৷ ful উদিত হইতেছে এবং উদিত হইতে ' থাকিবেও ; আর যখনই যে foal উদিত হইতেছে, তখনই তাহ! “এখন আমি আছি?” এই কথাটির প্রমাণ যোগাইতেছে। এখানে “ATA সত্যের আলোচন!] > Woy এই যে, ”এখন আমি {rai করি- তেছি, অতএব এখন আমি আছিণ «wae “এখন উদ্যান আমার দৃষ্টি আক্রমণ করি- তেছে, অতএব এখন উদ্যান আছে” এই gs কথার মাঝখানকার দুই অতর্তবের মুল্য নিক্তির ওজনে সমান । তবে কে a, foal নিরবচ্ছেদে একটার পর একটা Jaye মনোমধ্যে Baw হইতেছে ; Bata Sica al আমার দৃষ্টিক্ষেত্রে উপস্থিত, কখনো বা অনুপস্থিত। যাদ আমি mpeg অনিমেষ-চক্ষে উদ্যানের প্রতি চাহিয়া থাকি, তাহ হইলে--অআমি আছি এবং উদ্যান আছে--ঢুইই এক সঙ্গে আমার মনকে ক্রমাগতই আকৃড়িয়া ধরিয়৷ থাকিবে। উদ্যানটি যখন মেঘারৃত অমানিশার প্রগাঢ় অন্ধকারে আচ্ছন্ন LEU] অদৃশ্য SA যায়, তখন তাহার অস্তিত্বের সাক্ষাৎ প্রমাণ সেই সঙ্গে তিরোহিত হয়--ইহা কাহারে৷ অবি- দিত নাই ; ইহাও তেমনি কাহারো অবিদিও মাই যে, BIAGA মন্ত্রগুণে যখন আমার জ্ঞানের fare ভি একেবারেই বন্ধ eeu যায়, তখন সেই ace আমার অস্তেত্বের সাক্ষাৎ প্রমাণ তদন্তর্ধান করে। wafer অবস্থায় যখন আমার মনের কপাট asi থাকে, তখন “আমি আছি?” বা “আমি নাই”. বা “আমি আছি কি নাই, তাহা জানি না” এই তিন রকমের তিন কথার কোনোটিই আমার মনে গ্রবেশ পাইতে পারে না। আমার সে অবস্থায় “আমি আছি” ঘুচিয় যায়- অথচ আমার প্রতি লক্ষ্য করিয়া দর্শক বলে যে, “ইনি আছেন- কিন্তু facts fant? ইন যে আছেন, তাহার প্রমাণ কি? “ইনি আছেন” এ কথা তুমি বলি- তেছ-আমি তো বলতেছি at) আমার অস্তিত্বের প্রমাণ তোমার কথায় হইতে পারে না। তোমার মুখের কথা ব৷ মনের



Leave a Comment