সমাজ ও শিশুশিক্ষা [সংস্করণ-১] | Samaj O Shishushiksha [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
wy সমাজ ও শিশুশিক্ষা et শতাবীতে জনসাধারণ বেশ সহজভ্া্‌বেই ম্যাদাম মস্তেসরীর soa. ee, Nate caenyeestppngengemnessd তীর মতবাদের তা an ab vi ciel ক abe P, প্রথমতঃ, ফ্রোবেলের Pig fie woes সিদ্ধান্তগুলি_ এত বেণী wie " গভীর যে সাধারণ লোকে তা ঘাদয়ঙ্গম করতে পারেনি। তদানীন্তন প্রচলিত মতের বিরুদ্ধে ফ্রোবেল করেছিলেন প্রথম বিদ্রোহ ঘোষণা। বস্তমাত্রেরই উস রর হচ্ছেন সেই পরম ভগবান, শিশু স্বয়ং ভগবানের প্রতিমুর্তি, সেইজন্য তার সমস্ত: কার্যকলাপের মধ্যে তার অন্তনিরহ্থিত সদবৃত্তিগুলি সহজে ও স্বাভাবিক নিয়মে বিকশিত হয়ে উঠবে, ফ্রোবেলের মতে শিক্তশিক্ষার এই হলো মুলনীতি। শিশ্ডর জীবন কিভাবে প্রকৃতির শোভার সঙ্গে, পরে মানুষের সঙ্গে এবং পরিশেষে ভগবানের সঙ্গে একাত্ম হয়ে রয়েছে ফ্রোবেল তা নিজে গভীর ভাবে Grafs ক্রলেও সহজ ও সরল ভাষায় তার শিক্ষা লাধারণের বোধগম্য করাতে. পারেননি। কাজেই তীর শিক্ষার্শন যেন কত্তৃকটা কুয়াসাবৃত। দ্বিতীয়তঃ, উনবিংশ seers জনসাধারণ শিশুর অধিকার ও UT মেনে নে নিতে প্রস্তুত ছিল না। শিশ্তজীবনের একান্ত অক্ষমতা তারা অবহেলার চোখে: দেখতো। ! সবল ও সক্ষম ব্যক্তি, যারা রাষ্ট্রের কার্য্যভার সাক্ষাতভাবে পরিচালন] করবে তাদেরই TARY ছিল সর্বাগ্রে বিবেচ্য এবং তাদেরই উপযুক্ত ভাবে গড়ে তোলবার জন্য সকলে থাকতো অতিমাত্রায় ব্যস্ত। সে যুগের শিক্ষাব্যবস্থায় শিশুর বিশেষ কোন স্থান ছিল al) কিন্তু বিংশ শতাকীতে জনসাধারণ, বিশেষ করে গৃহস্ব পিতামাতারা fires waste অধিকার মেনে নিতে কুষ্টিত হননি | এর oy আমরা Press বিদগণের কাছে খনী। তাঁরাই প্রমাণ করেছেন যে শিশু মাত্র কয়েক বৎসর পরে জন্মগ্রহণ করেছে বলে পৃথিবীতে তার দাবী কোন অংশে কম নয়। «fe স্বয়ং সম্পূর্ণ, তার মন কাদার মত নয় যে ইচ্ছামুরূপ ছাঁচে গড়ে তোলা যাবে, fest পরিষ্কার ধোওয়া] মোছা প্লেটের awe নয় যে শিক্ষিকা বা অন্ত কোন অভিভাবক ' ইচ্ছামত wig কাটলেই সেই দাগ থেকে যাবে। তার ব্যক্তিত্বের বিরুদ্ধে কোন প্রচেষ্টাই স্থফলপ্রস্থ হতে পারে না। ফলে বিংশ Metis “শিশু শতাব্দী” আখ্যা দিয়ে সমস্ত সভ্যদেশই আজ শিশুশিক্ষার জন্য বিশেষ ভাবে সচেষ্ট তৃতীয়তঃ, মস্তেসরী স্কুলে কিগারগার্টেনের মত সমবেত ভাবে শিক্ষা দেওয়া



Leave a Comment