For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)শিক্ষা ও দীক্ষা হইতেছে এই সকল তোমাকে শিখিতেই হইবে। দ্বিতীয়তঃ,
ফলস্বন্ূপ মানুষের ব্যক্তিত্ব বিশিষ্টতা বলিয়৷ কোন জিনিযের
অস্তিত্ব স্বীকার করা হইতেছে না। আপামর সকলকে একই
ART DITA দেওয়া হইয়াছে, একই ছাচে সব মাহুযকে পিটিয়া
গড়িয়৷ তোলা হইতেছে । ব্যক্তি ভুবিয়া গিয়াছে সঙজ্ঘে । দেশের
জাতির সমষ্টগত উন্নতি প্রয়োজন, চাই তাই দার্শনিক,
বৈজ্ঞানিক, নীতিবিৎ, যোদ্ধা । দেশ তাই এই সকল বিদ্যার
জন্য বিদ্যালয় অথবা যন্ত্র স্থাপনা করিয়াছে এবং WA ATS
ayaa, শিক্ষিতেরা সকলে দেশের বাজারে ছড়াইয়া
পড়িতেছেন। কিন্তু এইরূপে মানুষ তাহার স্বাতক্ত্রা/ তাহার
বহুভঙ্গিম উদার প্রসারিত স্ফপ্তিটি হারাইয়া ফেলিয়াছে। এই বিষয়-অঙ্গগত শিক্ষা যে মানুষের প্রাণের aie
জিনিষটি নহে, তাহার প্রমাণ, আমর! কোন দিনই fea করিতে
পারিলাম না, বিষয়-বিন্তাস ঠিক কিরূপে হইবে। সর্ব্বদাই
আমরা ইহাকে পরিবর্তন করিতেছি, আবার Fea করিয়া
সাজাইতেছি, আবার ভাঙ্গিতেছি, আবার গড়িতেছি। কিন্তু
কিছুতেই ঠিক জিনিষটি ধরিতে পারিতেছি না। কখন বলিতেছি
ধর্মশাস্তরই শিক্ষার প্রধান বিষয়, কখন বলিতেছি cafes
শাস্ত্র.--কখন সাহিত্য, কখন বিজ্ঞান ; কখন ইহাদের নানারূপ
সংমিশ্রণ করিতেছি; কখন বলিতেছি একটি শাস্ত্রে বিশেষজ্ঞ
হওয়াই ভাল, আবার বলিতেছি সব বিষয়ই, অস্ততঃ পক্ষে বহু
বিষয় জানা প্রয়োজন |