ধর্ম্মব্যাখ্যা [খণ্ড-১] | Dharma Bakhya [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ধর্মাব্যাখ্যা | ৩ - দেশীয় শিক্ষার অভাব হইয়া কেবল বিদেশীয় শিক্ষার প্রভাবে আমাদের মন ও মস্তিষ্ক বিদেশীয় ভাব, বিদেশীয়-ংস্কার, বিদেশীয় দৃষ্টি ও বিদেশীয় প্রক্কতি দ্ব'র| সংগঠিত হইয়া উঠিয়াছে?---এমন কি ভারতীয় মনুয্যের পৃথক্‌ অস্তিত্বই বিলুপ্তপ্রায়! আজ তারভরর্ষ মৃত, ate আর্্যভূমি ভারতবর্ষকে, Siders বা fefafeate বলিলেও অত্যুক্তি বোধ হয় না। আজ নব্যসমাজ, ভারতবর্ষে যাহা কিছু দেখেন, তাহাই বিদ্েশীয় দৃষ্টিদ্বারা; যাহা কিছু ভাবেন তাহা বিদেশীয় ভাকনাদ্বায়া; এবং যাহা কিছু ধারণা করেন, তাহাও বিদেশীয় ধারণ! দ্বারা। তাই বলি, আর্ধাতূমি ভারতবর্ষ, Sr Rene হইয়া উঠিল ! তাই বলিয়াই, আজ অন্য দেশের Lyra 'আইডোলেটরি,” আমাদের বহুমূল্য Hed বরন্মোপাসনাও “পৌত্তলিকতা,” অন্যদেশে ব্যবসায়াদি ভেদে ‘ কাষ্টসিষ্টেম” আমাদেরও ates জাতিভেদ 'কাষ্টনি্টে্‌ *। আজ অন্য দেশের ধর্ম কেবল সমাজের অঙ্গমাত্র, কারণ তাহার মূল ভিত্তিস্বরূপ যে ৮১০টি আজ্ঞা! আছে, Stel কেবল সমাজের নিমিত্তই আবশ্যক; সেইহেতু ভারতের অমূল্য ধর্দ-খনও সামাজিক অঙ্গমাত্র। তারতবর্ষের প্রায় প্রত্যেক প্রাচীন নিয়মেই এরূপ বিপরীত তাব প্রবেশ করিয়াছে। নব্যসমাক্দের অবস্কুচ়” বলিলাম। আবার আজ “কালের প্রাচীন- সমাজেছঘ AIS আরও শোচনীয়। প্রাচীনসমাজ স্থূল, we কোনও চিন্তার SSS মনে করেন ai) তাহারা যাহা করিয়া] আসি- তেছেন, তাহাই করিবেন। আর্য্যশান্ত্রের নির্শল সুযুক্তিপূর্ণ সিদ্ধান্ত গুলি যে তাহাদের ঘোর স্বেচ্ছাচার ও স্বার্থপরতায় বিমিশ্রিত ₹ইয়া, এখন "নিতান্ত মলিনবেশে পরিণত ও ঘোর কুসং স্কারাচ্ছন্ন etal পড়িয়াছে, ইহা প্রাচীনসমাজ ঈষৎ কটাক্ষ করিয়াও দেখেন না।, প্রাচীন-সমাজ স্তস্তের ন্যায় নিশ্চিন্ত ও অমল অটল। এইরপে, ক Toate mf প্রাচীনসমাজ, Sorat ধর্ণোর শোচনীয় অবস্থা | at কাল্পনিক sate ace | অকাল কেহ CHE এমনও মমে করেম, oF এক প্রকার কাষ্টনিক ছিঁনিল,। Ter কৰ্বির মনের এফ প্রকার ভাব মাজ-- ইহার উপর দেশের



Leave a Comment