সন্তান [সংস্করণ-২] | Santan [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
[ট1 তিলোকপাননী ভাগীরথী-নির্বর-খারার মতই তিনি স্বভাব-শুচি--অন্ত কোন ate শুদ্ধির প্রয়োজন তাঁহার নাই--নেহাতভিক্রমনাশোস্তি প্রত্াবায়ো ন faeces’ যিনি এ কল্যাণকর অচরণকে নিজ জীবনের একমাত্র ব্রত বলিয়1 মর্শ্মে মর্শ্মে উপলক্ধি করিয়াছেন, সাময়িক পারিপার্শ্বিক বাধা তাঁহাকে ছুর্গতি-সাগরে নিমগ্ন করিতে পারে নাঁ-ন fe ক্ল্যাণকৎ কশ্চিদ্দ গতিং তাত গচ্ছতি'। এট Safest নিষ্ঠার ফলে--এ তত্তের অপরোক্ষ অঙঈভূতির পরিণামে--তিনি st জাতির জীবনে চিরঞ্জীব অনবদ্ধ মধুরোজ্জল আদর্শ। তাই জীবানন্দ 'ও শাস্তি afee বিষলতার মধ্য দিয়াও were সোপানে উন্নীত writer! আর যদিই ক্ষণিকের মোহবশে সাধকের জীবনে বাডভিচার ঘটে, তবে তাহার প্রায়শ্চিতত কি নাই-ইহকাল ও পরকাল উভয়-বিলষ্ট হইয়াই কি তাহাকে মাকাশমণুলে বায়ুবেগে ইতস্তত: That for মেঘের মত নিংশেষে বিনাশ পাইতে হয়? বন্কিমচন্দ্র তাতাণও Bea দিয়াছেন--না,--“স্বল্পমপাস্ত wey aye মহতো erie?! যদি অন্তরে যথার্থ নিষ্ঠা থাকে-_যদি নিজ-ক্বত Berea গুরুত্ব উপলব্ধি করিয়] হৃদয়শোষী অনুতাপের উদয় হয় --দেশের কল্যাণে tte কলুষিত দেহ farsa প্রায়শ্চিত্ত করিতে যদি কাতরত] না আসে, তবে এরূপ ক্ষণিক যোগলষ্টেরও হতাশ হইবার কোন কারণ নাই। ভবানন্দের আত্মবিসর্জনে setae রোমাঞ্চকর ইঙ্গিত বর্তমান | জীবানন্দ ও শাস্তি--আনন্দমঠের আদরশশ। wea সন্তান এই বীর-বীরাঙ্গনা প্রত্যেক দেশ-মেবক-সেবিকার warq yee রহিয়াছেন। আত্মস্থ না হইলে তাহাদিগের পূণ্য দর্শন ase! এ WITH Ga অতি aq ইঙ্গিত বঙ্কিমচন্দ্র প্রথম সংস্করণে দিয়াছিলেন-বিষ্ণুমগুপ জনশূন্য হইল। তখন সহসা] সেই বিষ্ণুমওপের দীপ উজ্জলতর হইয়া জ্বলিয়া| উঠিল; fafaa না। 'সত্যানন্দ যে আগুন জ্বালিয়া গিয়াছিলেন তাহ! নিবিল ais পারি ত” সে কথা পরে বলিব'””। কিন্তু ছুর্ভা্গা আমাদিগের! বঙ্কিমচন্দ্র _-যে কারণেই হউক-_সে কথা আর আমাদিগকে শুনান নাই। শীমধুসুদন afe দিন দেন--আমাদিগের ক্ষুদ্র শক্তিতে যদি কুলায়--তবে একদিন সে কথ] শুনাইবার ইচ্ছা রহিল



Leave a Comment