সঙ্গীত-তরঙ্গ | Sangeet-taranga

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
( ৯) রাধিয়াছি! 6% সঙ্গীত-তরঙ্গ কেন, 2B প্রচান গ্রদ্থেই এইরপ বান'ন দুষ্ট হয়। সদীত-তনরঙ্গের eat প্রসাশিত- প্রায় সাদ Ga AS বংস্রের প্রাচীনগ্রত--কবিকঙ্গণচওী” গ্রন্থে এইরূপ বান'ন- প্রণীলীই AAS: আবার সঙগীত-তরঙ্গ a7 প্রকাশিত হইবার তের ব২সর NA, সালে কবিবির SMA CHATTY Ci রামরসায়ন sis রচন| করেন, তাহাতেও অসম্যপিকাক্রিয়। গুলির এইরূপ Uae দেখা যায়। ফল কথা, বানন সম্মন্ধে আমরা CHA ABI ঘটাইতে AMA পাই নাই। তবে ছুই এটা পন্দের একটু রূপান্তর আমর! করিয়াছি, বিন “fe; faery দায়ে পড়িরা। দৃষ্টান্ত aa একটা শব্দের কথা বলিতেছি : সে শন্দটী শিথি'। আদর্শ সঙ্গীত-তরঙ্গ গ্রপ্তে-- ১২২৫ সালের এবং ১২৫৬ HAA Bea সৎসরণেই-_শিশি শব্দই লিখিত। গ্রন্থকার যে BCA এই শল্দটীর গুরোগ করির/ছেন, মে স্থলে শিখথি-শবন্মে মুর alae Cee tq পতিত ন। হল, --তাধ্ব! মে হলের ate অর্থ হৃদয়গম করি কেহ কোনকূপ অসুবিধা নো ন। aaa. ইহ] wife, আমরা “শিখি” a, রাখিয়া, “few শব্দই ব্যবহার করিয়্াছি। 'শিখি' শব্দে এ গে অগিশিখ।। কবি বণিতেছেন_- শিখি-শারী তু যার, মদন-শলী কি তার, 41504 দাহন এ স্থলে, শিখ কথ না লিখিয়, fake লিখিলে, অর্থবোধ করিতে কাহারও কাহারও পক্ষে একটু কেমন কেমন বোধ হইত না কি ?-_কেন না, 'অগ্নি-শিখা' acd 'শিখি' শব্দের ব্যবহার ইদানী২ একান্ত ee as. কিন্তু প্রাচীন একাধিক গ্রহে এরূপ প্রয়োগ বর্তমান। করি কঙ্ণচণ্ডীতেও এইরপ প্রয়োগ পরিদুষ্ট হয়। যথা 'নিগম হইল অগ্নি টটে আইল শিখা !” “ঙ্বাসী-সংস্করন; ১৮৬ পৃষ্টা



Leave a Comment