বঙ্গদেশের বৈশ্যবর্ণ | Bangadesher Baishyabarna

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতরণিক শাস্ত্রেই আছে,-_মহাভারতম্‌- শাস্তি sve অঃ--৩৩ শ্লোক-_ “বৈশ্যজাতি বর্ণসন্কর-নিবারণ-বিষয়ে, গো (বেদ), ব্রাহ্মণ-হিতের জন্য এবং আপনার পরিত্রাণার্থ শস্ত্র গ্রহণ করিবে” | হিন্দু-সংকর্মমাল।, উত্থানের পথ প্রভৃতি spect পণ্ডিতবর শ্রদ্ধেয় শ্রীযুক্ত মন্মথনাথ স্মৃতিরত্ব SETH (crate) মহোদয়ও বলেন “আমাদের তব্রাহ্মণ-সমাজ যেমন রাটীয়, aca ইত্যাদি সম্প্রদায় বা শাখায় বিভক্ত আছেন এবং উপস্থিত ইহাদের পরস্পর সামাজিক আদান প্রদান না থাকিলেও যদি ভবিষ্যতে ইহার প্রচলন হয়, তাহা হইলে এরূপ কায্যে ব্রাহ্মণ সমাজ কিছুমাত্র ক্ষতিগ্রস্থ যে হইবে না তাহা স্থির নিশ্চিত। কিন্ত বঙ্গদেশের প্রকৃত সচ্চাষী যখন বৈশ্যবর্ণভুক্ত এবং এই জাতীয় সমাজ যখন উক্ত প্রকার কোনরূপ সম্প্রদায় ব৷ শাখাদ্বারা বিভক্ত নহেন, তখন রজক প্রভৃতি শুদ্রবর্ণের নিয় শেণীভূক্ত জাতির স্থষ্ট সচ্চাযী-নামধারী “নকল apres সহিত ইহার মিলন বা সংশ্রব পর্যস্ত--কোন ক্রমেই যুক্তিযুক্ত নহে | কারণ ইহাতে “প্রকৃত সচ্চাযী”র বর্ণাশ্রমধর্ম নষ্ট হইবার সম্ভাবনা” | “বিনয়ই বিদ্বানের শোভ”-- সত্য বটে ইহা শাস্ত্রের কথা | কিন্তু অসত্যকে সত্য বলিয়া গ্রহণ করা, হাড়ি মুচি--ডোম -_রজক প্রভৃতি তুল্য শূদ্রের নিয় জাতীয় সচ্চাযী-নামধ্েয়ে নকল সমচ্চাষযীজাতিকে প্রকৃত অর্থাৎ বৈশ্যবর্ণের সচ্চাষী বলিয়া স্বীকার করা, অন্যায় ও অশাস্ত্রীয় কাধ্যে স্বজাতীয়গণকে উৎসাহ বা প্ররোচনা দান কর, নিজ জ্ঞানবুদ্ধি Valea তোষামদপ্রিয় হওয়া এবং তোযামদ্কারীদিগকে দমন না করিয়৷ বরং তাহা- দিগকে প্রশয় দেওয়া বা তাহাদিগের যুক্তি সমর্থন করা প্রভৃতি aje



Leave a Comment