চিন্তা-নির্ঝরিণী [সংস্করণ-২] | Chinta-nirjharini [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
চিন্তা-নির্বরিণী । ¢ mitt! তোমার সলীতিদানার্থে শিবাগণ মানবের সেই চরম লীলা- ক্ষেত্রে NAA রত! তোমার বিভীষিকাময় স্থান আরও বিভী- যিকাময় করিবার নিমিত্ত শকুনী-গৃধিনীগণ সতত নৃত্য-গীতে নিরত। নবনীত-দেহধারী ক্ষুদ্র শিশু হইতে সেই লোলচর্শ্ম জীর্ণ শীর্ণ কন্কালসার শত বৎসরের বৃদ্ধ ATS তোমার সন।তন অতিথিশালার অতিথি ! জানিনা, CEMA এই STINT মহানাম শ্রবণে ও স্মরণে মানবের মনে কেন এরূপ ভাবের সঞ্চার হয়; জানিনা, কেন তুমি মানবের এত ভীতিপ্রদ, অনাবৃত এবং ঘৃণিত । মৃত্যু তোমার দাস, তাতেই বোধ হয় মানব তোমাকে এত স্ৃণার নয়নে নিরীক্ষণ করে। প্রকৃতই কি তুমি ঘৃণা, ওুদাসীন্য ও অনাদরের ভয়াবহ ares, a তুমি শান্তির কমনীয় মুর্তি, মানব-শিক্ষার foes ক্ষেত্র? যখন মানব অহস্কারে মত্ত হইয়। ক্ষণবিধ্বংসী দুর্বল দেহটিকে হিমালয়ের উচ্চশৃঙ্গ রূপ বোধ Sra, যখন তাহার মদগর্বিত দেহখানি ছুর্বলের পীড়নে-_অসহায়ের নির্যাতনে এবং দুঃখিতের মনোবেদন৷ দানে সতত অপ্রসর হয়, তখন তুমিই তাহার রহস্যময় পরিণামের ভয়াবহ কথা বিদ্যুৎস্ফুরণবৎ মানস! কাশে উদিত করিয়। দেও; তখনই তুমি বিভীষিকাময়, ঘৃণিত, অসার আবার যখন ধনী দরিদ্রের মস্তকচ্ছেদনে GIS, রাজ প্রজ।-পীড়নে রঙ- মরীচিকাময় সংসারের তীত্র তাড়নে aes, ae বিদ্বানের নিকট ates, তখন তুমিই নীরব গম্ভীর রবে বল--ত্রান্ত মানব! তোমা- দিগকে সামা ভাব শিক্ষা দিব । তুমি ধনী হও, দরিদ্র হও, বিদ্বান হও. বলহীন হও, তোমাদের সকলের জন্য আমি চিরশান্তিময় say প্রস্তুত afan রাখিয়াছি, তোমাদিগকে অস্তিমে শিক্ষা দিব । শ্যশান! তখন তুমি মানবের মহাশিক্ষক ও চরম শাস্তিলাতভের উপায়। মানব যখন পাপকা্যে রত, পরিণাম বিস্থত, তখন তুমিই একবার তাহার স্মরণপথে



Leave a Comment