নৈরাজ্যবাদ [সংস্করণ-১] | Nairajyabad [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
গ্রাচীনযুগ ৫ দাও বিদ্যা, বিচার ও সহবত--ফিরে আসবে মানুষের জ্ঞান, ঝ্যায়বোধ ও লততা। “সহজ সতায় ফিরে যাও, আদিম প্রকৃতিকে মেলে ধর স্বার্থচিন্তা দূর কর, ৬ আকাঙ্ক্ষ! থেকে মিবৃত্ত we ।” ১৯ হুশি লাওংসের চিস্তাধারাকে ‘wifes শৃস্যবাদ* ,বলে অভিহিত করেছেন ।” লেগির মতে তাঁর মিবৃত্তিবাদ প্রগতির নিয়মসহ নয়, ব্যক্তির ও সমাজের ধর্ম এগিয়ে যাওয়া, নিষ্ক্রিয় হয়ে বসে থাকা agi?) এরা লাও*সের প্রতি*স্থবিচার করেননি। তার মত মেতিবাচক হলেও you! ও স্থাণুতার পরিপোষক ময় Hee কতিমতাকে, বিদ্াবুদ্ধি ও ক্ষমতার জোরে মান্লযের ভাল করার স্পর্ধাকে তিনি faa করেছেন, তিরস্কার করেছেন | সরল ও HSA, অপরের ওপর জুলুম না করে, faa ব্যক্তিত্বের দৃষ্টান্ত নামনে রেখে যে কাজ হয় প্রগতিবাদীদের চাঞ্চল্যে তা হয় না। অতিবিস্তার ও অতিবুদ্ধি প্রগতি নয়, পতনের প্রস্তুতি । গাছ বেশী বাড়লে তাঁকে কাটা হয়, ধনুক বেশী নোয়ালে তা ভেঙে যায়, তলোয়ারে বেশী শাম দিলে তার ধার ক্ষয় হয়, বেশী ধন সঞ্চিত হলে তা আর ধরে রাখা যায় না । স্থতরাং “যার ক্ষমতা চুণ করতে হবে তাকে আগে বাড়তে দাও | যাকে দুর্বল করতে হবে তাকে বলবান হতে দাও | যাকে মাটিতে শোয়াতে হবে তাকে আকাশে উঠতে দাও ।” ৩৬ অতএব ° “অসমস্তোযের বাড়া অভিশাপ নেই অধিকারবৃত্তির aol পাপ নেই ।” ৪৬ পাশ্চাত্য চিন্তাধারার সঙ্গে এর গোড়ায় গরমিল । জীবন ভোগ ও © ফিলসফি--ইষ্ট এগ ওয়েস্ট, সম্পাদক , চার্লস এ AH. নিউ জাসা, ১৯৪৬, ৩*৮ পৃঠা। ৪ দিটেকদ্টস অব তাঁওইজম--সেক্রেড বুক্্‌ অব fF Bs, om খণ্ড, ২৭ i!



Leave a Comment