For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)সাহিত্য-পরিক্রম] এবং '“বিদ্যাস্থন্দন'--এই ছুটি অংশের কাহিনী ভাবতচন্দরের
পূর্বেই প্রচলিত ছিল । তিনি কেবল মাঝে মাঝে পাত্র-
পাত্রীৰ পিতৃপবিচয়ে নূতনত্ব সাধন করেছেন অথবা প্রচলিষ্ত
কাহিনীর ঈষৎ পরিবতন ঘটিয়েছেন; তবে “মানসিংহের”
কাহিনী রায় গুণাকরের নিজস্ব স্থষ্টি। এ ছাড়া তৎকালীন
রুচি ayia মুসলমানী আদবকায়দায় অভ্যস্ত বাঙালি
লয়লা-মজন্নু” 'গোলেবকাওয়ালী” 'জেলেখা” প্রভৃতি ফাশী
ata নাটকাদির ভক্ত ছিলেন। ভাবতচণ্দ্র সমসাময়িক
বাঙালি ates মনোবগ্জনের জন্যই তার গ্রন্থে WATS
কাব্যাদি-বণিত পাত্রপাত্রীব চিত্রের প্রতিলিপি পবিবেশনে
মনোযোগী ছিলেন । বস্তুতঃ “কুটনী” চবিত্র মুসলমানী
সাহিত্যেব সঙ্গে ঘনিষ্ঠতার ফলেই Ae সাহিত্যে এই
যুগে নিপুনভাপে চিত্রিত হয়েছিলো] | বিষয়বস্তুব এই সব
অংগ কতকাংশে গতান্নুগতিক ধারাব প্রভাবজাত, কতক-
অংশে অষ্টাদশ শতাব্দীর প্রথমাধের বংগদেশেব যুগধর্মস্থষ্ট |
ভা রত-কৃবির আসল মৌলিকত্ব এখানে নয়। গতান্নগতিক
প্রবাহ থেকে তিনি একদিকে যেমন হীরা মালিনীর চরিত্র
বর্ণনের উপকরণ সংগ্রহ করেছেন, অন্যদিকে তেমনি বিদ্যার
বিরহ বর্ণনায় বৈষ্ণব-পদাবলী রচয়িতার প্রকাশরীতি ate
করেছেন-_