ঋষি রবীন্দ্রনাথ | Hrishi Rabindranath

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
২ wig রবীন্দ্রনাথ রবীন্দ্রদর্শন ও বাণীরই ব্যাখ্যা বা ভাষ্য কাঁরয়াছেন। রবীন্দ্রনাথ সম্বদ্ধে আরও অনেকের উল্লেখযোগ্য গ্রন্থ রাহয়াছে, কিন্তু কোন aces বিশেষভাবে এই প্রশ্নাটকে গ্রহণ করিয়া ইহার মীমাংসার চেষ্টা করা হয় নাই। রবান্দ্র-জীবনও কয়েকখানা রহিয়াছে, তাহাতেও ALKATS প্রশ্নের কোন আলোচনা WAG হয় না। বলা WIT, প্রশ্নটি বস্তৃতই soy oq কেহ ages কি না, এ-প্রমাণ কে দিবে ? তাহা ছাড়া ব্রহয়জ্ঞ প্রমাণণনর্ডর, এমন কথাও বলা চলে ATI ব্রহ্ম আছেন, ইহাই কেহ প্রমাণ BG পারেন না, কারণ aay প্রমাণের অঁতীত। যাঁহাকে প্রমাণ করা যায় না, সেই ব্রহয়কে কেহ জানিয়াছেন বক না, ইহাও প্রমাণ করা স্বভাবত সমান সাধ্যাতীত। সাধকগণ Tet এই কথাই বাঁলতে পারেন এবং বাঁলয়া থাকেন যে, TUF জানা যায়, তাঁহাকে পাওয়া যায় এবং অনেকেই বাঁলয়া 1গয়াছেন যে, তারা তাঁহাকে জাঁনয়াছেন। তাঁহাদের আত্মোপলাব্ধই এই বষয়ে একমাত্র প্রমাণ IRQ সে-প্রমাণও একান্তভাবে তাঁহাদের ব্যান্তগত Grates আবদ্ধ, তাঁহারাও সে-প্রমাণকে বাঁহরে আঁনিতে পারেন নাই। কাজেই রবীন্দ্রনাথ খাঁষ, রবীন্দ্রনাথ TTS OTT, ইহা প্রমাণ করা কাহারও পক্ষে সম্ভবপর নহে। শুধু ব্রহমজ্ঞ ব্যান্তই জানতে পারেন যে, রবীন্দ্রনাথ ব্রহযজ্ঞ fe না। fore তাঁহাদের সে-জানাটাও প্রমাণ করা অসাধ্য ও অসম্ভব রবীন্দ্রনাথ ata, 1তাঁন aye পুরুষ, আমাদের এই ঁবশ্বাসের তবে 1ক কোন প্রমাণই পাওয়া সম্ভবপর নহে ? সে-প্রমাণ পাওয়া একেবারে অসম্ভব ব্যাপার ater আঁম মনে কাঁর AL! কেন, তাহাই প্রথমে সংক্ষেপে একট; আলোচনা করা যাইতেছে। SUPA NAIA পাঁরচয়ে বলা হইয়াছে-জন্মাদ্যস্য যতঃ”, এই আঁচন্ত্য fatoa [বদ্বের ate Pate প্রলয় যাঁহা হইতে, 1তাঁনই সেই জিজ্ঞাসিত gay! কিল্তু ইহা Fal সম্বন্ধে প্রমাণ নহে, LA, লক্ষণ বা May! তেমান ব্রহমজ্ঞ ANH) লক্ষণ বা Tey থাকে, তাহাই ব্রহযজ্ঞ সম্বথ্ধে প্রমাণ বালয়া স্বীকৃত হইয়া আসিয়াছে | ব্হমজ্ঞের সে লক্ষণ বা foal ক? ব্হেযাপলাঁখ্খ বা আত্মোপলাব্ধই সেই লক্ষণ। দাঁক্ষণেশ্বরের পরমহংসদেব বাঁলয়াছেন যে, যখন নিজের উপলাঁৰ্ধ এবং NOAA বাক্য fate যায়, তখনই সাধক সিদ্ধ হইয়াছে জানিবে। উপলাব্ধ এবং MATH এই সঙ্কেতানদে'শ গ্রহণ কাঁরয়া অগ্রসর হইলেই রবীন্দ্রনাথ সম্বন্ধে জিজ্ঞাসিত সেই প্রমাণ পাওয়া যাইতে পারে। কিন্তু দ:ঃখের বিষয় থে, নিজের ব্যান্তগত Grete সম্বন্ধে রবীন্দ্রনাথ আঁত .



Leave a Comment