গ্রামে ও পথে | Grame O Pathe

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
“AER সর্ববভূতানাম্‌” যন্ত্রপূজায় একে একে মানুষের সত্যধর্ম, দয়াধশ্ম, হৃদয়ধর্ম, মানবধশ্ম সকলই বলি পড়িতেছে। মানবসমাজে জাতির afew জাতির, মানুষের সহিত মানুষের যোগস্থত্র ছিড়িয়া যাইতেছে। ক্রমে যন্ত্রভাবাপন্ন মানুষের বুদ্ধিবিচারে মানবসমাজও মাত্র একট যন্ত্র ছইয়া দীড়াইয়াছে ৷ ব্যক্তির ates as, অস্তিত্ব নাই,--সে কেবল সমাজ-যন্ত্রের চাকা ঘুরাইবে। আহাবর-বিহার, চিনস্তা-চেষ্টা, সর্বত্রই সে সমাজের বাঁধা নিয়ম ও face মানিয়৷ চলিবে, তাহারই বীধা বুলি আওড়াইবে,অন্যথা PR নাই, সমাজযন্ত্রের চাকার তলে তাহার বিনাশ অবস্যত্তাবী ৷ সমস্ত রাষ্ট্র-যন্কটটাকে বুদ্ধি ও ব্যবস্থাব্লে উদ্যত করিয়| তুলিয়া অপরকে আঘাত কর, তাহার ক্ষুধার অন্ন কাড়িয়৷ লও, তাহার তৃষ্ণার জল বিষাক্ত কর, তাহার ফসলের ক্ষেতে আগুন লাগাও, মাতার cate তাহার শিশুকে বণ কর, মানুষের শক্তি জয়ী হউক ।--মানবাত্ম মিথ্যা, মুক্তির কথা পাপ্পাবাজী, শাশ্বত সত্য কবিক্ল্পনা, angie কথা তুলিও al, সেট দুর্বলতা মাত্র । সত্য ও সংযমে অপ্রতিষ্ঠ বলিয়াই শক্তিমান্‌ আজ এইরূপ ভয়ঙ্কর Syl উঠিয়াছে। তাহার রথঘর্ঘরে মানবসমাজ উদ্বেজিত, মানের ভিতরকার দেবতা atin মরিতেছে ৷ শক্তির “ভ্য়ন্করত্ব মানুষের আনন্দরস শোষণ করিয়! লইতেছে, মানব- সমাজে মরুভূমির তপ্ত ভীষণতা দিনে দিনে ক্ষণে ক্ষণে _ হইয়| উঠিতেছে। বৈজ্ঞানিক যুগে বস্ততান্ত্রিক মানব-সভ্যত ভোগের উপকরণ সংগ্রহের চেষ্টায় এমনই দেউলিয়া টি



Leave a Comment