শিল্প-পরিচয় [সংস্করণ-১] | Shilpa-parichay [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
এই জন্য কোনও রেখাকে শক্তিশালী fax গুরুত্বের ওজন দিতে হইলে--তাহা দুইটা উপায় বা পদ্ধতিতে করা যাইতে পারে। প্রথম পদ্ধতি, বিপরীত রসের বা বিবাদী রেখার সাহায্য গ্রহণ | দ্বিতীয় vats, একই রসের অথবা বাদী রেখার সাহায্য গ্রহণ। এক্টা সরল রেখার পাশে কিন্ব! নিকটে যদি আরও কয়েকটা সরল CAN পাত করা যায়, তাহা হইলে এ রেখার পোষকতা করা হয়, তাহার গুণ বাড়ে তাহার ওজন বাড়ে তাহা রসে ভারা হয় (চিত্র নং২৭)। এই রেখার পোৌন:ঃপুন্যে বা face রেখার নূতন মূল্য বা রসের উদ্ভব হয়। অনেক সময়ে এই সহকারী বা ary রেখাকে অতি নিকটে fem কিছু দূরে বা বন্ধ দূরে রাখিতে হয় ( চিত্র নং ov )_ এই দূরত্বের বা সাগ্লিধ্যের পরিমাণ অলন্পসারে এই সহকারিতার সাহায্যের তারতম্য RT এবং মূল রেখার রসের গুরুত্বের বা ওজনের বেশী কম aq চিত্রকরের উদ্দেশ্য অন্নসারে, এই সমবাদী বা সাহায্যকারী রেখাকে দূরে বসাইতে হয়, fon frac’ আনিতে হয়। এই দূরত্ব ও সাক্নিধ্যের পরিমাণ Seca রেখার ওজনের বা রসের অম্বভূতির তারতম্য ঘটে | চিত্রকরের উদ্দেশ্য অমন্নসারে সরল রেখা, WE রেখা, কোণযুক্ত সরল রেখার মালা কিবা বক্র রেখার মালার সংযোগ করিয়া, চিত্রকর তাহার মনোনীত নক্সা বা রেখার-সমাহার ( ডিজাইন ) afer তোলেন ( চিত্র নং ২৯ )। আহারের aaa অধিক লবণ-মংযুক্ত হইলে যেমন কিছু চিনি সংযোগে তাহার কট্রতার দোষ ক্ষালন Shaq] eM হয়, সেইরাপ যেখানে অতি মাত্রায় বাকা রেখার সমাবেশ আবম্যক হইয়াছে, তাহার দোষ ক্ষালনের জন্য চিত্রকর--নিকটে সরল রেখার সমাবেশ করেন ( চিত্র ewo) | পক্ষান্তরে, যেখানে অধিক পরিমাণে সরল রেখার সমাবেশের আবশ্যক হইয়াছে, স্পীচ--



Leave a Comment