বইয়ের লেখক
বইয়ের আকার
5 MB
মোট পৃষ্ঠা
122
ধরণ
For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ভক্তির লক্ষণ এইটি মনে alfa এ ত্লিষয়ে পৃজনীয় বেদান্তভাষ্যকারেরা
কি বলেন দেখা বাউক । “আবৃত্তিরসক্বদূপদেশাৎ”--এই সূত্র ব্যাখ্য
করিতে fst ভগবান্ শঙ্কর বলেন, “লোকে এইরূপ বলির
থাকে--অনুক গুরুর ভক্ত, অমুক রাজার ভক্ত। যে গুরুর a
রাজার নির্দেশ।নুবর্তাঁ হয় এবং সেই নিেশাসবর্তনকেই একমাত্র
লক্ষ্য রাখিয়া কাধ্য করে তাহাকেই এরূপ afaai পাকে । আরও
এইরূপ লোকে বলিম্ন। থাকে--'পতিপ্রাণা a বরিদেশগত পতির
ধ্যান করিতেছে” এখানেও একরূপ alate অবিচ্ছিন্ন স্বৃতিই
afar হইয়াছে” শঙ্করের নতে ইহাই ভক্তি ।* আবার ভগবান্ ates 'অথাতেো ব্রপগ্পজিজ্ঞাস” স্থত্রের
ব্যাখ্যায় ৰবণিয়াছেন, “এক পাত্র হইতে অপর পাত্রে নিক্ষিপ্ত মবিচ্ছিন্ন তৈলধারার
ন্যায় প্রবাহিত coy wea নিরন্তর স্মরণের নাম ধ্যান। খন
এইরূপ ভগবৎ-স্থতের অবস্থা লব্ধ হয়, তখন সকল বন্ধননাশ
say এইরূপে শান্ন এই নিরস্তর স্মঃণকে মুক্তির কারণ
বলিয়াছেন। এই স্থতি আবার দশনের সহিত অভেদ। কারণ,
“সেই পর ও অবর (দূর ও সন্নিহিত ) পুরুষকে দেখিলে হৃদয়-
sife নাশ হয়, সমুদয় সংশয় ছিন্ন হইয়া যায় এবং কর্মাক্ষয় হইয়া * তথা হি লোকে wags stata ইতি চ sated
ধুর্বাদীনমুব্র্ততে স এবমুচাতে। তথা ধ্যায়তি প্রোষিতনাথা পতিমিতি a
নিরস্তরস্মরণ| পতিং প্রতি cased] সৈবমতিধীয়তে। _বত্রম্মসূত্র, ৪র্থ অধ্যায়, ১ম পাদ, ১৭ শুত্র RAST
৫