প্রসাদ | Prasad

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
পুনরুখান | ৭ তঁগবানে কি পার্থক্য, এ দেশের মানুষ তাহ! বুঝে না। এ দেশের লোক ভক্তিকেই ভগবানের অবতার বলিয়া] চিরকাল পূজা করিয়। আসিয়াছে । আর্ধ্যভূমিতে ভগবানের দ্বাদশ অবতার এই জন্য শোভা পাইয়াছে। বাস্ত- fas ভক্তি যেখানে, মেই খানেই ভগবান । নর.হরি, গৌর-ছরি, প্রকৃত সাধক এ সকল কথাকে উড়াইয়। দিতে পারেন না। যতদিন সেইক্ূপ তিনি-বোধ না জন্মে, ততদিন মানুষের পাপ-বোধ, উত্থান-পতন-বোধ, ভালম ন্া-বোধ,-_এ সকল বোধের শেষ নাই। মান আদিতে দ্বৈতবাদী না wears পারে ন!। পৃথিবীতে যত মহাপুরুষ জন্মগ্রহণ করিয়াছেন, সকলেই আদিতে দ্বৈতবাদী ছিলেন, শেষে অদ্বৈতবাদিত্বে উপনীত হইয়াছিলেন। শ্রীষ্টের কথাই বল, ata চৈতন্যের কথাই বল, শাক্যের কথাই বল বা মহম্মদের কথাই বল, সকলেই দৈতবাদের ভিতর দিয় অদ্বৈতবাদে পৌছিয়া প্রেমযোগে মহাযোগী হইয়াছিলেন। আমর দ্বৈতবাদী । আমরা পাপ গণি, পুণা গণি, ধর্ম অধর্ম--এ সকল গণনা করিয়া] বৎসরের পর যেমন বৎসর যায়, আর হিসাব পত্র নিকাশ করি। এখনও আপন-পর-বোধ, এখনও লাভালাভ-গণনা করিয়। নাচি কিন্বা কাদি। এখনও আমর] ফলবাদী। ছদ্বৈতবাদীও যাহা, ফলবাদীও Stel | এট। করিলে এরূপ হুইবে, সেটা করিলে এ রূপ ধরিবে, এই চিস্তাতেই আমাদের বৎনর আসিল, বঙৎনর war সংসার, টাকা কড়ি, আত্মীয় পরিজন, qe ছুঃখ, আদর তিরস্কার, এইরূপ কত অসার ভাবনা ভাবিয়া আয়া- দের দিন যাইতেছে । একবার উঠি © দশবার পড়ি, দশবার পড়ি ত আবার দশবার উঠি। উচু-নীচু বোধ হাড়ে মাংসে জড়িত । অহঙ্কার সর্ব দেহে । আপন-পর-ভেদাভেদ-ছ্ঞান প্রাণময়। তাই পুরাতন এবং নুতনের ব্যাখ্যা, বা বৎসরের হিসাব গণিতেছি।' কিন্তু এইরূপ করিতে করিতে, এই রূপ যাইতে যাইতে এমন দিন আসিবে--যে দিন তিনিময় হইব । তিনিময় হইবে তুমি ;--তিনিময় হইবে ভুবন। সে দিন আশীর্বাদ ও তিরস্কার সমান হইবে । তখন ভিনিময়ত্বে ঝাপ দিয় এমন উন্নতির রাজ্যে চলিয়া! যাইব, যেখানে হিংসা বিদ্বেষ, জ্বালা যন্ত্রণা, পাপপুণ্য, TH অধর্ম, এ সকল কিছুই নাই, কেবল তিনি আছেন wee সচ্চিদানসন্দে চিরনিমগ্ন হওয়াকেই পুনরুখান কহে । কিন্তু আমাদের জীবনে সে fra, সে অবস্থা কবে ঘটিবে, কে লানে? কে দানে,.কবে আামর| সেই অখণ্ড সচ্চিদাননা সাগরে



Leave a Comment