বাস্তবতা বাংলা উপন্যাস [সংস্করণ-১] | Bastabata O Bangala Upanyas [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
সৈজন্য একই আধেয় নিয়ে নাটক ও উপন্যাস রচনা! সম্ভব AT! নাটকের প্রাণকেন্দ্র সংঘাত, সেই কেন্দ্রকে আবর্তন ক'রে নাটক সফল হয় গতির' সামগ্রিকতায়, সেজন্য উপন্যাসের মত চরিত্রের ক্রমবিকাশ ও অভিব্যক্তির পরিচয় মেলা ধরা নাটকে সম্ভব নয়, যেমন সম্ভব নয় চরিত্রের চোদ্বপুরুষের বিবরণ দেওয়া অথব! সেই চরিত্রের সমূহপরিচয় পরিবারের উত্থান পতনের পরিপ্রেক্ষিতে । অন্যপক্ষে উপন্যাসে এ-সব পরিচয় উহ! থাকলে সে উপন্যাসের কপাল মন্দ তা বলা বাহুল্য, ফলে -বিষয়বস্তু নির্বাচনে নাট্যকার ও ওপন্যাসিকের ধ্যান ধারণা ভিন্ন হওয়া স্বাভাবিক । নাটকের কারবার মানুষের ব্যক্ত অংশ নিয়ে এবং তা fata বা কথার মাধ্যমে প্রকাশিত, ফলে ক্রিয়াকলাপের বাহিক প্রকাশের রূপায়ণ-ই শিল্প হিসাবে নাটকের চোৌহদ্দি, পাত্র-পাত্রীর আচার আচরণ সংলাপ প্রভৃতি বিবিধ বহিঃস্থ fam নাট্যকারের নাটকীয়তা eta সহায়, নাটকে জীবনের গতিশীলত| ও পরিবর্তমানতা চাক্ষুয করানো হয় ব'লে বর্ণানাত্মক রীতি নাটকের পক্ষে প্রায় সম্পূর্ণ অচল ৷ চরিত্র সম্পর্কে নাট্যকারের মন্তব্য আমাদের কাছে Haig, কারণ চোখের সামনে পাত্র-পাত্রীদের সম্পন্ন কাজ-ই তাদের চরিত্র প্রকাশক | অন্যপক্ষে উপন্যাসে থাকে যা ঘটেছে তার কাণুকারখানা, এবং বিবরণদানকারী যতই নিজেকে লুকতে চেষ্টা করুন না কেন পাঠক সহজেই বুঝতে পারেন যে তার কণ্টস্বরে কেবলই অতীতের কথা বা যে ঘটনা ঘটে গেছে তার বিবরণ অনুরণিত হচ্ছে, এজন্য উপন্যাসে স্মৃতি-র এত ভীড় এবং সংঘটিত ঘটনার উপর Sty এখানে অচল নয়, বরং তা উপন্যাসের তাৎপর্য হৃদয়ঙ্গমের পথ প্রশস্ত করে; অথচ নাটকে এর স্থান একেবারেই Yar ebay উইলডারের মতে মঞ্চে সবটাই হচ্ছে এখনের ব্যাপার, ( রাইটারস্‌ ob ৯১১



Leave a Comment