পরিচয় [বর্ষ-১০] [খণ্ড-১] | Porichoy [Yr. 10] [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১৩৪৭ ] অমৃতত্ব-সিদ্ধির উপায় তাহারুশ্যোক মোহ ছিল, তাহার ভয় ভাবন! ছিল- ততদিন তিনি মৃত্যুর অধীন ছিলেন | Wot: স মৃত্যুমাপ্পোতি a ইহ নানেব পশ্যতি--বৃহ, ৪18১৯ এখন ? একধধৈবান্ু দ্রষ্টব্যম্‌ এতদ্‌ অপ্রমেয়ম্‌ Hay (বৃহ, ৪1৪২০ )--এখন তিনি একত্বের উপলক্ধি করিয়াছেন--বুঝিয়াছেন--]] plurality is mere appearance, জানিয়াছেন যে, স্ুলিঙ্গ-বিন্দু বিবতিত asa যেমন অলাতচক্রু ( fiery circle) রচনা করে ( অলাতচক্রেম্‌ aePAST আদিত্যবর্ণম্‌-_মৈত্রায়দী, ৬৷২৪ ),—a® বিবিধ বৈচিত্র্যময় বিশাল বিশ্ব সেইরূপ মায়ার বিবর্ত। এখানে পাঠককে একটু সতর্ক করিতে চাই 1 ব্রহ্ম fasts হইলে সংসারাম্ছ হয় বটে--কিন্তু ব্রম্মবিজ্ঞান মোক্ষের জনক নয়--শর্থাৎ, উহ! মোক্ষের কারণ বটে কিন্তু কারক নয়। উপনিষদের afa বলেন, মোক্ষ faa বস্তু, সাধ্য aI CAPR অজাত, অকৃত--জাত বা কৃত নয়-_-নাস্ত্যকুতঃ grey) ‘It is uncaused and is not the consequence or effect of any cause’ ; দর্শনের ভাষায় বলিতে গেলে, it is being and not becoming’—agfe নয়, অসম্ভুতি (ঈশ-উপনিষদ, ১২-১৪)* যাহাই উৎপত্তিলীল, তাহাই বিনাশনীল । crs safe নৈমিত্তিক হইত, তবে উহা নিত্য হইতে পারিত না। গোৌড়পাদাচার্য ঠিকই বলিয়াছেন-_- অনাদেপন্তবন্তং চ সংসারশ্য ন AVIS | অনম্ততাচাদিমতো carry a ভবিষ্যতি ॥ ‘aaa যদি অনাদি হইত তবে তাহার অস্ত সিদ্ধ হইত না। মোশন যদি সাদি হইত, তবে তাহা অনন্য হইতে পারিত না। বুদ্ধদেব 9 বলিয়াছেন... যং কিঞ্চি mara, সব্বং তং নিরোধপ্রশ্মং -_মজ ঝিমিকায়' ১৪৭ সতত3 = co the ohare ofপা কাজা 0 ও! emancipation belones, there is in general no becoming but only a being-—as all meta- physical thinkers, not only in India but in the West also, from Perminides and Plato down to Kant and Schopenhauer have recognised. —-Deussen’s The Philosophy of the Upanisads. p. 344.



Leave a Comment