For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)a সমীক্ষা তাহার পর Fai প্রার্থনা করিলেন, তাহাকে যেন পায়ে হাটিয়া কোনো
দিন পিতৃগৃং ও খ্বপ্তরালয় যাতায়াত করিতে না ay তাঁহার “বাপের বাড়ীর
দোলা-খানি চড়িয়াই যেন তিনি tetas) যাইতে পারেন এবং তাহাকে বহুন
করিবার মান্তস্বরপে দোলাখানির জন্যও যেন YS মধুর ব্যবস্থা করা হয়।
“বাপের বাড়ীর দোলাখানি শ্বত্তরবাড়ী যায়।
আসতে যেতে দোলাখানি yes মধু খায় 1”
তাঁহার প্রসাধনের ডালায় যে দর্পণ থাকিবে তাহা সব্বর্ণনিমিত হওয়া
চাই ঃ
“দোলায় আসি দোলায় যাই |
সোনার দর্পণে মুখ চাই ॥*
দর্পণপূজার একটি মন্ত্র স্থানাস্তরে আছে ঃ
“ঢূর্পনাশী দর্পণে চায়।
সোনার দর্পণে মুখ চায় ॥”
সে জুতি-পূজারিনীর মনে অপরের দর্পমাশ করিবার ইচ্ছাও প্রচ্ছন্ন আছে।
এই দর্প যে রূপ সম্বন্ধে তাহা বেশ অন্নমান করা যায়, যেহেতু afd প্রসঙ্গে ইহার
কথা উঠিয়াছে। পরবতী ace AT কোড়ার মাথায় মৌ, ঘি ও মধু ঢালিয়া যথাক্রমে
রাজার বৌ, রাজার ঝি এবং রাজার বধূ হইবার প্রার্থনা জানঃইতেছেন :
“কৌড়ার মাথায় ঢালি মৌ, আমি যেন হই রাজার বৌ ।”
“কৌড়ার মাথায় ঢালি ঘি, আমি যেন হই রাজার ঝি ।”
“কৌড়ার মাথায় ঢালি মধু, আমি যেন হই রাজার বধূ।” কোনো কোনো অঞ্চলে কৌড়ার মাথায় ফুল দিয়া eR সংসার “হুল ye
করিবার প্রার্থনা আছে।
এইবার সপত্বীল্রীতির নিদর্শন ঃ
“oy তলায় বাস করি।
সতীন কেটে নিমূল করি |”