For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)hese তুলনামূলক সমাজ-বিদ্যার আলোচনায় ভুল কেন প্রবেশ
ক্রিয়াছে এবং এই বিজ্ঞানের সংস্কার কিরূপে সাধিত হইতে
'পারে, তাহার আলোচনা wets “কিউচারিজম্ অব ইয়ং
'এশিয়া” বা “যুবক এশিয়ার ভবিষ্যবাদ” (লাইপ্ৎসিগ, ১৯২২)
গ্রন্থে প্রকাশিত হইয়াছে । এই গেল গোটা সভ্যতা-বিজ্ঞান a
সমাজ-তত্ব সম্বদ্ধে কথা। AB ক্ষেত্রে ভারতীয় রাষ্ট-প্রতিষ্টান ও সিদ্ধান্তগুলার 'কিন্মৎ
বাহির করিবার জন্য “পলিটিকাল ইন্টষ্টটিউস্যান্স্ আযাও
থেয়োরিজ অব, দি হিন্দুজ” অর্থাৎ “হিন্মুজাতির শানন-পদ্ধতি
ও রাষ্ট্রনীতি” (লাইপঙৎসিগ, ১৯২২) নামক গ্রন্থ প্রচারিত
হইয়াছে । প্রাচীন কালের ভারতসস্তান ভালয় we গ্রীক,
CIA এবং জার্্মাণদেরই সমকক্ষ ছিল--এই কথা সেই গ্রন্থের
প্রাণ। বর্তমান ভারত অথবা ভবিষ্য ভারত সঞ্দ্ধে এই কেতাবে
.কোনো কথা বলি নাই। ভবিষ্যবাদের দর্শন ভবিষ্য ভারত কোন্ পথে চলিবে ? এই সম্বদ্ধে৷ ATT যেরূপ
ph তিনি মেইরূপ আদর্শ প্রচার করিতে অধিকারী। গোটা
দুনিয়া কোন্ পথে চলিবে ? এই ANH যেমন প্রত্যেক লেখক,
'মমাজ-সংস্কারক, বৈজ্ঞানিক বা প্রপাগাণ্ডিষ্ট নিজ নিজ মত জাহির
করিতেছে, ভারত সম্বদ্ধেও ভবিষ্যবাণীরা সেইরূপ করিবে ইহা
স্বাভাবিক । স্বাধীন চিন্তায় বাধা দিবে কে? যাহার মাথায়
কিছু কিছু মগজ আছে, সেই এক-একটা দল ae করিতে
'অধিকারী |