ব্রহ্মপ্রবাসে শরৎচন্দ্র [সংস্করণ-২] | Brahma Probase Sarathchandra [Ed. 2]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রসঙ্গে আমাকে সময় সময় অদ্ভুত রকমের সব প্রশ্ন তিনি জিজ্ঞাসা করিতেন। “আচ্ছা! বল ত সরকার, ওয়াল্ডের মধ্যে সব চেয়ে বড় পেন্টার কে ?' উত্তর দিলাম, “র্যাফেল বড় পেণ্টার I Se -- হল না। র্যাফেলের চেয়ে মাইকেল এঞ্জেলো বড়। তবে বড় বড় 'আর্ট ক্রিটিকদের মতে, তিসিয়ান সবচেয়ে বড় পেণ্টার I’ ওই সময়ে আমি “উইগুসর ম্যাগাজিনে” বোধ হয় স্যার জন এভারেস্ট মিলের কি বিখ্যাত নির্সর্গ-শিল্পী টার্ণারের চিত্র-পরিচয় পড়িতেছিলাম। ই"হাদের নাম করিতেই শরত্বাবু বলিষ৷ উঠিলেন, “একালের চিত্রকরদের মধ্যে মিলের টার্ণারের খুব নাম। gee বিলাতী চিত্রকর। স্যার জোশুয়া রেনল.ডস্‌ ও গেইনম্বরোর পর এ'রাই বিলাতের বিখ্যাত চিত্র- শিল্পী ।? উ প্রসঙ্গে এ্যালম৷ ট্যাডেমার নামও করিলেন। আমি নিসর্গ চিত্রের চিরদিনই পক্ষপাতী । যেমনি বলিয়াছি যে, “আমার কাছে টার্ণারের ল্যাগুস্কেপ পেন্টিং খুব ভাল লাগে'--অমনি শরংৎবাবু প্রতিবাদ করিয়| বলিয়া উঠিলেন, কিন্তু ল্যাগুক্ষেপ পেন্টি:-এর চেয়ে হিউম্যান পেন্টিং ফোটানে। ঢের শক্ত । রীতিমত আ্যানাটমির জ্ঞান না থাক্লে হিউম্যান পেন্টিং ভাল আকা যায় ai ছবিখানি হওয়া চাই হুবহু জীবস্ত, তবে ত ছবি। নইলে ন্যাকড়ার ওপর যা-তা রং দিয়ে আঁচড় পাড়লেই ছবি হল ai তোমরা ত র্যাফেলের ATCO দেখেছ? বাজারে ও-ব্যক্তির খুব নাম হলেও বড় বড় সমালোচকদের কাছে ও থার্ড ক্লাস পেণ্টার বলে গণ্য হয়ে আসচে । তিসিয়ানের কাছে ও দীড়াতেই পারে A’ এই তিসিয়ান সম্বন্ধে শরৎবাবুর খুব উচ্চ ধারণা ছিল । যতদূর মনে পড়ে শরংবাবু ইটালিয়ান চিত্রকলার পরেই ফ্লেমিশ. ডাচ এবং বৃটিশ চিত্রকলার an করিতেন । এক রবিবারে fon দেখি, ইজেলের উপর কাপড় ঢাকা একখানা ছবি | পানী



Leave a Comment