ভগবৎ প্রসঙ্গ | Bhagwat Prasang

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
প্রস্তাবনা ঙ স্ব প্রকাশিত হয়ে গেল৷ কিন্ত কতদিনই বা সেই ভাস্বৰ দীপ্তি! কিছুদিনেব মধ্যে আবাব অহংকাবে Ry হযে মানুষেব ধর্মেব নামে নিজেকে প্রতিষ্ঠা করবাৰ GSS WT কত Ae, কত প্রশাথা, কৃত জটিলতা দেখা দিল । সাংখ্য, ন্যায এবং অপবাপৰ দর্শনশাস্ত্রের সুগ্ষাতিসুক্ষ৷ বিশ্লেষণে মুস্তিক্েব ate যোগাল বটে, কিন্তু হৃদয় Ss " হয়ে গেল | ঠিক এই সময়েই ভক্তিমার্গ ও ভাগবত ধর্মের আবির্ভাব | বৈদিক কর্মমার্গ, বৈদাস্তিক জ্ঞানমার্গ, সাংখ্যের প্রকৃতিবাদ, পাতঞ্জলের যোগমার্গ এ সকলের wey Age গীতাতে তাঁৰ পুকৃষোত্তম-তস্ত্বে সংসাধিত করুলেন। AS দেবেব মত “LT have come to fulfil, not to ~ destroy” “আমি ধ্বংস wre আসি নি, পূর্ণতা-বিধানেব que এসেছি” এ কথা HS না ব'লে, Here বুঝিয়ে দিলেন। -কিন্তু হাষ ৷ কয়েক শতাব্দী অতিবাহিত হতে না হতেই “অশেষ তন্ত্রেমন্ত্রে, কৃত্রিম ক্রিয়! কর্মে, জটিল মতবাদে” আবার ধর্ম গহন ও দুর্গম হযে গেল | এবারে এলেন বুদ্ধদেব ৷ মানুষের 'কথা দূরে থাবুক, সামান্য ছাগ- শিশুর os অক্লেশে প্রাণ উৎসর্গকারী বুদ্ধদেব সেই পুরাতন বৈদান্তিক we et] বাস্তমিদং সর্বম্‌* “ঈশ্বরের দ্বারাই সব কিছু আচ্ছাদিত” এটি নিজের জীবনে দেখালেন ৷ এবং মুখেও বললেন, “মা যেমন নিজের একটি মাত্র পুত্রকে নিজের আযু দিয়ে রক্ষা করেন, সমস্ত প্রাণীতে সেই aay অপবিমিত মানস Te করবে। উর্ধে, অধথেঃ চারদিকে মস্ত জগতেব প্রতি বাধাহীন, হিংসাহীন, শত্রুতাহীন অপরিমিত মানস ও মৈত্রী বক্ষ! কববে।” কিন্তু হায়। কালেব কি করাল গতি! এই পবিত্র ধর্মেবও কালক্রমে বিকৃতি ঘটল ৷ কী সব বীভৎস অনুষ্ঠানেই ন| সেই পবিত্র wl পর্ববসিত হল। শুধু এদেশে কেন, অন্য দেশেও এরই পুনরাবৃত্তি দেখতে পাওয়া Wl Meet ফ্যারাসিদের বাহ, হৃদয়হীন, অনুষ্ঠানের পরিবর্তে খরীকীদেব ঈশ্ববকে ভালবাসতে শেখালেন, fer প্রতি can,



Leave a Comment