For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)ete ও বৌদ্ধ জাতক... eg প্রণত হইয়াছেন; afte তাহাকে Syed] স্তনাইয়া তাহার জ্ঞাননেত্র উন্নীলন করাইয়াছেন।
তাহার পারিবারিক. জীবনের খুটিনাটি-মংবাদ জিজ্ঞাসা! করিয়া নিজ কৌতূহল-প্রবৃত্তির পত্ি-
BH দেন লাই । অথবা সময়ে সময়ে WARE কোন বিশেষ প্রয়োজনে তপোবনের পবিত্র
গণ্ডি ছাড়াইয়া রাজধানীর মধ্যে প্রবেশ করিয়াছেন, এবং ate শেষ হইলেই নিজ আশ্রমের
নিভৃত, ছায়া স্নিগ্ধ কোণে প্রত্যাবর্তন করিয়াছেন। মোট কথা, হিন্দুধর্মে এক বিরল প্রয়োজন
ছাড়া Sones ও গার্হস্থ্যাশ্রমের মপ্যে কোন চিরস্থায়ী সংযোগ-সেতু নির্মিত হয় নাই।
বৌদ্ধধর্শ্ে কিন্তু ইহার সম্পূর্ণ বিপরীত---সেখানে আশ্রম ও গার্হস্থ্য জীবনের মধ্যে একটা
অবিচ্ছিন্ন যোগ afen fate) ভিক্ষুরা প্রতিদিনই গ্রাম বা নগরের মধ্যে ভিক্ষাচর্যা ও
ধর্মদেশন।র জন্য যাইতেন এবং গৃহস্থ-জীবনের প্রত্যেক ক্ষুদ্র সমস্যার সহিত ঘনিষ্ঠভাবে বিজড়িত
হইতেন-_আশ্রম হইতে গ্রামের MAA সর্বদাই গমনাগমনের কোলাহলে মুখরিত থাকিত।
NTA তাহাদের প্রত্যেক তুচ্ছ কলহ বা অশাস্তির কারণ লইয়া বুদ্ধের চরণে নিবেদন
করিতে আসিত এবং উপযুক্ত ব্যবস্থা! ও সমাধানের উপায় ance উপদেশ লইয়| ফিরিত |
এই সাধারণ জীবনের সহিত নৈকটাই বৌদ্ধ জাতকগুলির গল্পাংশে উৎকর্ষধের কারণ হইয়াছে | এই বাস্তব-নৈকট্যের নিদর্শন জাতকগুলির মধ্যে way প্রাচুযের সহিত বিক্ষিপ্ত
ভিক্ষুদের ধর্মজীবনের নানা সমস্যা, তংকালীন সামাজিক রীতি-নীতি, মধ্য ও নিয় শ্রেণীর
জনসাধারণের জীবন-যাত্র, এমন fe were, ও বুদ্ধদেবের চরিত্র-চিত্রণ_-সর্বত্রই এই
বাস্তবতা-প্রবণ মনোবুত্তির স্থম্পষ্ট ছাপ অঙ্কিত হইয়াছে । এমন কি ইহাদের ভাষা ও উপমা-
উদাহরণ-নির্বাচনের মধ্যেও এই বাস্তবতার চিহ্ন ass) সামান্ত দুই একটি উদাহরণ ও
সংক্ষিপ্ত আলোচনার দ্বারা এই বিষয়টি পরিস্ফুট করা যাইতে পারে। বৌদ্ধ ভিক্ষুদের ধর্মজীবনের প্রত্যেক সমগ্তা, প্রত্যেক প্রকারের প্রলোভন, ধর্মবিষয়ক
প্রত্যেক প্রকারের মততেদ ও বাদান্বাদ, ভিক্ষুদের মধ্যে পরস্পর সৌহার্দ্য ও ঈধা,
ধর্মোপদেশ-পালনে নিষ্ট| ও শৈথিল্য, ভক্তি ও ভণ্ডামি--এই সমস্ত ব্য।পারেরই একটা নিখুত,
Haw ছবি জাতকের মধ্যে afew হইয়াছে। ARH গ্রহণের সঙ্গে সঙ্গেই যে মানুষের
প্রকৃতিগত আশা ও আকাঙ্ক্ষা, ভোগ-পিপাদস] ও উচ্চাভিলাষ বিলয়প্রাপ্ত হয় ন] তাহা
ইহাদের প্রত্যেকটির মধ্যেই afew হইয়াছে । নির্বাণ-প্রদ শাসনে অবস্থিত হইয়াও
ভিক্ষুর|৷ উংক্বষ্ট ভোজ্য, চীবর্ ও বাসস্থানের মোহ অভিক্রম করিতে পারে নাই, অস্তরের
15 শঠতা ও অভিমান farsa দিতে পারে নাই। আশ্রমের মধ্যেই এই আদিম ও স্বাতা-
বিক প্রবৃত্তির ঘাত-প্রতিঘাত চলিতেছে; ভিক্কুরা পরস্পর কলহ করিতেছে, ঈধাপরায্ণণ
হইয়া মিথ্যানিন্দা প্রচার করিতেছে; স্বীয় পাণ্ডিত্যাভিমানে অহংকার-স্ফীত হইতেছে; কোন
নির্বোধ বুদ্ধির অতীত বিষয়ে পাপ্তিত্য দেখাইতে গিয়া হাস্যাম্পণ হইতেছে। ক্ষ বা
অপর সকলকে সঞ্চয়ের দোষ দেখাইয়া তাহাদেরই পরিত্যক্ত পাত্র-চীবরে আপন ভাঙার
পূর্ণ করিতেছে; কেহ বা জীর্ণ চীবরকে Carat রঞ্জিত করিয়৷ তাহার দ্বারা অপরকে
প্রবঞ্চিত করিতেছে, ও তৎপরিবর্তে নূতন চীব্র Sata লইতেছে ( বক-জাতক ৩য় )। এই
প্রকারের বাস্তব জীবনের Vara জাতকগুলি বিশেয় উপভোগ্য ও সরস হইয়া উঠিয়াছে।' আবার সাধারণ গার্হস্থয-জীবন-বর্ণনাতেও এই বাস্তবতার প্রাধান্য বিশেষ্ডাবে উপলক্ধিঃ,