উপনিষদ-রহস্য বা গীতার যৌগিক ব্যাখ্যা | Upanisad-rahashya Ba Gitar Jougik Byakhya

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উপনিষদ-রহস্ত বা গীতার যৌগিক amen ৯ আমিত্বের অস্তিত্ব কতদূর সম্ভবপর,--এই মহাপ্রশ্ন তাহার হৃদয়ক্ষেত্রকে বিশৃঙ্খল ofan তুলে । সে আপনাকে আপনারই ভিতর খুঁজিতে থাকে। তন্ন তন্ন করিয়৷ আপনাকে fofan তা'র আমিত্বটুক কোথায়-- দেখিতে চেষ্টা করে। এইরূপ কিছুদিন অন্বেষণ করিতে করিতে সে বুঝিতে পারে, এ জগতের সমস্ত পদার্থ আর কিছুই নহে, কেবল এক মহাশক্তির মাত্রার তারতম্য মাত্র। সমস্ত ত্রহ্মাগু প্রথমতঃ শব্দ, স্পশ, রূপ, রস, গন্ধ এই প।চপ্রক।র Suara সমষ্টি মাত্রে পরিণত হয় । তারপর জ্ঞান উপলব্ধির আরও উচ্চ স্তরে আরোহণ করিলে সে বুঝিতে পারে, এই পাঁচ প্রকার উপলক্ধিও বস্তুতঃ tte প্রকার জিনিষ নহে, একটা অনন্তব্যাপিনী শক্তিতরঙ্গের ইতরবিশেষ স্পন্দনমাত্র। যেমন সমুদ্রের ক্ষুদ্র ও Fae তরঙ্গের মধ্যে বস্তুগত কোন পার্থক্য নাই, কেবল স্পন্দনের ইতর বিশেষ, SUT জগতের শব্দ, স্পর্শ ইত্যাদি বিভিন্ন অনুভুতিও কেবল স্পন্দনের ইতর বিশেষ মাত্র। সাধক বুঝিতে পারে, যেমন সূর্য্য হইতে জ্যোতিঃতরঙ্গরাশি অনস্ত যোজন ব্যাপিয়৷ চারিধারে অহমনিশ তরঙ্গের পর তরঙ্গে প্রধাবিত হই- তেছে, জ্যোতির তরঙ্গে তরঙ্গে ঘাতপ্রতিঘাত We যেমন অসীম, অনন্ত ক্ষুদ্র ক্ষুদ্র তরঙ্গবিভাগে ব্যোমমণ্ডল অবিরত তরঙ্গময় হইয়া রহিয়াছে, বস্তুতে বস্তুতে সূর্য্যের সে তরঙ্গরাশি প্রতিইত হইয়া যেমন BAG প্রকা- রের বর্ণরঞ্জনার অপুর্ব স্থষ্টিবৈচিত্র্য সংঘটিত হইতেছে,--একই AMI লোক যেমন প্রতিরোধ a আঘাতের তারতম্যে বিভিন্ন বরণে প্রতীয়মান হইতেছে,-_-যেমন জগতের লাল, নীল, পাত, হরিত, ইত্যাদি ভিন্ন ভিন্ন বর্ণবিস্যাস বস্তুতঃ আর কিছুই নহে, একই সূর্য্যালোকরাশির নানা মাত্রার বা নানা প্রকারের তরঙ্গভঙ্গ মাত্র-অর্থাং একই সূ্যালোক নানা বস্তুতে অল্পবিস্তর মাত্রার তারতম্যে নানাপ্রকারে প্রতিহত হইয়৷ যেমন বিভিন্ন বণরাশি জগতের চক্ষে ফুটাইয়। তুলিতেছে, তেমনই কোন এক অব্যক্ত কেন্দ্র হইতে একপ্রকার স্পদ্দনে এক মহাশক্তি qe fat স্ফরিত। তাহার হৃদয়ে কোথায় কোন দূর অব্যক্ত কেন্দ্র হইতে



Leave a Comment