নাট্য সাহিত্যের আলোচনা ও নাটকবিচার [খণ্ড-১] | Natyasahityer Alochana O Natakbichar [Vol. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
নীলদরপণ @ থবারাটি নির্দেশ করা অত্যবশ্যক | কারণ, দীনবন্ধুর মধো বাংলার ATs অতাঁত সংস্কার-কূপে আহত এবং দীমবদ্ধুর ভাষা-তার-ভাবনা বাড়ালীর ইতিহাসে বিশেষ যুগের সহিত যুক্ত। অতএব বাংলার ই তহাসের seal wees দানবদন্ধুর অনুর ও বাহিরকে জানিতে হইবে । বাংলার ইতিহামকে মোটামুটিভাবে আমর? fea যুগে ভাগ sian পয।বেক্ষণ করিতে atin) এক--বৌদ্ধ-হিন্দুবা হিন্দুযুগ, স্রই-- মূদলমান যুগ পোঠান+ মোগল যুগ). তিনসইংরেজ-যুগ। হিন্দুস্কুগেই বাড়ালী-সংস্কৃতি নিজের স্বাতন্ত্র্য FSU আত্মপ্রতিষ্ঠিত হয়-__ বাংল! ভাষা এই সংস্কৃতির*ধারক ও বাহক A) 'বৌদ্ধ-গান ও দোহার মধ্যে বৌন্ধসম্প্রগায়ের wala আবেগের যে- “নদর্শন পাওয়া যায় তাহাতেই বাংলা ভাষার ও সা'হত্যের প্রাথমিক wal প্রকাশিত | তারপর, সেনরাজগণের আমলে বাংলার সমাঙ্গ ও সা Brey বিলক্ষণ পরিবর্তন হয়। dala সেন যে-মামাজিক কাঠামে৷ ত্ৈয়ারী করেন--তাহা আজও এক্টবোরে লোপ পায় নাই। যে-বৈষ্ণব সাহিত্যের রস-ধারায় পরবর্তী বাঙলা আধ্যাত্মিক পিপাসা! মিটাইয়াছে, সেনরাজগণের আমলেই caus] উৎ্স হইতে বাহির হয়। বিদ্ছাপতি-চণ্ডীদাসে এই ধারারই saat Hal মুত্তি দেখ যায়। ( জয়দেবের কোমলকান্ত পদাবলীর অক্ষম অন্সরণ দেখা যায় শ্ীকুষ্ণ-কীতনের ফ্কব্র রচনায় । ) মূসলমান-আক্রমণে ইতিহাসের মোড ঘুরিয়া যায় এবং িন্দু-দমাজের স্বাভাবিক গতি ব্যাহত হয়। যদিও একদিনে সমগ্র দেশ মূসলমান অধিকারে যায় নাই, তবু মুসল্মান-যুগের ব্যাপ্তি বলিতে সংক্ষেপে আমর) ত্রয়োদশ শতাব্দী হইতে অষ্টাদশ শতাকীর শেষ পাদ পর্ধ্যদ্ক--এই ছয় শত বৎসর বুঝি | [Ga শত বৎসর পাঠান-শালন এবং তিন শত WAT মোগল-শাসন-_-মোট ছয় শত বৎসরের মুসলমান শাসনে, বাঙালী হিন্দুৃ:-্সমাজের রাজনৈতিক অবস্থা মোটামুটি এক ভাবে থা কেলে ও, সামাজিক ও সাংস্কৃতিক জাবনে আন্দোলন Te থাকেনি। এই যুগের ই /তহাদ, একদিকে বিজয়ী জাতির দৃপ্ত-মদৃপ্ত চাপের সহিত বুঝাপড়া



Leave a Comment