ভারতবর্ষ [খণ্ড-৩] [বর্ষ-২৯] | Bharatbarsha [Vol. 3] [Yr. 29]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আষাচ়--১৩৪৮ ] ৮” wr “তক ক্ষ Cu Tu Wwe wy সক কপ” “ক স্কু অর্থাৎ যজ্ঞ দান ও SIM এই সকল কর্ম কখনও ত্যাগ করা উচিত নয়, এই সকল কর্ম চিত্ত শুদ্ধ করে, আসক্তি ও ফলাকাংখা ত্যাগ Bian এই সকল . কর্ম করা উচিত-_ইহাই আমার নিশ্চিত মত | বলা বাল্য, শাস্ত্রবিহিত যে কর্মে যাহার অধিকার আছে তাহার সেই কর্ম করা বিধেয়। যে কর্মে অধিকার নাই সে কর্ম করা উচিত নয়। এই বিষয়ে বর্ণাশ্রমধর্মের নিয়মমকল পালনীয় । আমরা পূর্বে বলিয়াছি মন্সংহিতা প্রভৃতি ধর্মশাস্ত্রে বিভিন্ন বর্ণের জন্য যে সকল নিয়ম উল্লেখ করা হইয়াছে সে সকল বেদাযায়ী। এইদজঙন্ত atatog তাহার প্রণীত ব্রম্মস্থতত্রভাগস্যের উপসংহারে মোক্ষলাভের উপায় সংক্ষেপে এইভাবে বর্ণনা করিয়াছেন: _ এবং Begs মানব-বর্ণা্রমধর্মাহগৃহীত-তছুপাসন- রূপ-ততৎসমারাধনগ্রীত উপাসীনান্‌ অনাদিকালপ্রবৃত্ত-_অনন্ত- wey feten-ceti=s e দুস্তর-কর্মসঞ্চয়রূপ-অবিদ্যাং বিনিবর্ত্য স্বযাথাত্ম্য-অনভবরূপ- অনবধিক-মতিশয়-আননাং প্রাপয্য পুনর্নআবর্তয়তি । অর্থাৎ -_বর্ণাশ্রমধর্ম অনুসারে কর্ম করিয়া সেই কর্মের দ্বারা ঈশ্বরকে উপাসনা করিলে তিনি প্রীত হন । তাহার ফলে বছকালকৃত অনেক suis ফলরূপ অজ্ঞান নাশ করেন। তথন জীন নিজ স্বরূপ উপলব্ধি করে। আর yee হয় না। এক্ষণে শঙ্কর, wale প্রভৃতি আচার্যদের কোন্‌ বিষয়ে মতভেদ তাহা সংক্ষেপে উল্লেখ করা হইবে। শঙ্কর বলেন, am নিগুণ। ates বলেন, ব্রহ্ম Saw কল্যাণগুণের পারাণার। শঙ্কর বলেন, জীবের স্বরূপ যাহা SHS তাহা। MATH বলেন, জীবের স্বরূপ ব্রন্মের অংশ বা AHA দেহের aia) fafex আচার্যদের মধ্যে এই প্রকার মতভেদ থাকিলেও অনেক প্রধান বিষয়ে তাহারা যে একমত, ইহা পূর্বে বলা হইয়াছে | রি প্রিয়া-শোক কৃবিশেখর শীকালিদাম রায় ভালবাস প্রিয়জনে (এটা কভু নয় বড় কথা, হারাইয়া প্রিয়জনে qr তুমি পাইয়াছ বাথা নিশ্চয়ই তা শোকান্হ, কিন্তু তাহ] কহিবে কাহারে ? কে সহিবে বাড়াবাড়ি? কত ভালবণাসিতে তাহারে সেই কথা জনে জনে ছানাবার কিবা প্রয়োজন ? সাহিত্যে তাহারে ঠাই দিবে না ক কোন স্ুধীজন; নগণ্য মানুষ তুমি । ভালবাসে যদি রাজেশ্বরে । কখনো কারেও ভালোবাসেনিক যেবা ক্ষণতরে, যার ভালবাসা লাগি করিয়াছে অসাধ্য সাধন শত শত নরনারী, হারায়েছে শত শত জন যাহার আদেশে প্রাণ, সে যদ্বি কারেও ভালবাসে তবে তাহা HS পায় সমগ্র বিশ্বের ইতিহাসে | তাহা ত সামান্য নয়। যার কাছে সকলি স্থলভ কোন ধন হারায়নি যা চেয়েছে পেয়েছে তা সব, এ বিশ্বের সর্ববকাম্য যার গৃহে আছিল সঞ্চিত, বিধাতাঁও পারেনিক কোন ধনে করিতে বঞ্চিত, সে যদি হারায় তার হৃদয়ের আদরের ধন, তাহা ত নগণ্য নয় তব তুচ্ছ ব্যথার মতন, তার শোক রুদ্ধ যদি নাহি রয় সংযমের বাধে, যে কথনো কাদেনিক, হারায়ে তা সেও যদি কাদে, তবে তাহা তুচ্ছ নয়। ইতিহাস axa অন্মরে Bre করিয়| রাখে তবে তারে দাগিয়া প্রসনুরে | মর্মর সৌধের রূপে রাজগর্বে মিশি অশ্রু তাঁর অপূর্ব ঘোষণাপত্রে বিশ্বময় করে সে প্রচার, -_ “অশ্রুপাত কর সবে ।” কাদিয়াছে aia awa কেঁদেছে কালিন্দী নদী, মহাকাল, কেঁদেছে ভাস্কর, কাদিয়াছে কত শিল্পী, লক্ষ লক্ষ কেঁদেছে শ্রমিক কেঁদেছে ছেদনী যন্ত্র, প্রজাবৃন্দ, মুকুতা মাণিক | Se যুগ যুগ ধরি রাজশোকে বিশ্বজন যত, জানে না যে এই বার্তী এ সংসারে সেই ভাগ্যহত। TATA মণ্ডিত শোক, এর WH বুঝে al যে জন সভ্যতা সংস্কৃতি হ'তে দূর তার শতেক যোজন | না কাদিলে তাই দেখে নহ তুমি যথার্থই কবি মহিমা না ne যদি ছন্দৌবন্ধ ব্যর্থ তব সবি।



Leave a Comment