পরমার্থ-প্রসঙ্গ [সংস্করণ-১] | Paromartha-prasanga [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
ধর্ম ও নীতি 1 ১৩. পুরাতন ভারতের শিল্প, পাহিত্য ও রাজনীতি যেন ধর্সমচর্চা ও ধর্মের পরিচর্য্যার উপকরণরূপেই প্রতীয়মান হইয়া থাকে। ষর্মাবলে একবার রোমনগরী সভ্য জগতের শাঁসন-ভার গ্রহণ করিতে সক্ষম হইয়াছিল। কথিত আছে, রোম-রাজ্যের অধি- Sis যুদ্ধ-দেরতার মন্দিরের ate সমস্ত রোম-রাজকালমধ্যে তিন বার মাত্র অবরুদ্ধ হইয়াছিল | অবৃশ্য-প্রতিপাল্য-প্রথা এই- রূপ ছিল,--যথনই রোম-রাজ্যের সঙ্গে কোন প্রতিরেশী রাজ্যের সংগ্রায় উপস্থিত হইড, তখনই যুদ্ধদেবতার মন্দিরের দ্বার দিবারাত্র উদঘাচিত থাকিত। পুরাতন কালে-_সেই রণ- কু য়ন-সময়ে অতি বিস্তীর্ণ রৌমরাজ্যে এরূপ সঞ্ছগ্রামের জার শেষ ছিল না। রোমের বীর পুরুষেরা রণমদে মত্ত হইয়া রণ- ক্ষেত্রে অবতীর্ণ হইতেন, এদিকে রোম রাজ্যের নগরে নগরে, ঘরে ঘরে দেব.পুজার মহা ধূম উপস্থিত হইত; সভ্য জগতের শীর্ষ স্থানে অবস্থিত থাকিয়া, wicafsste বর্তমান, সময়ে ধর্মচর্চা! ও পারলৌকিক গবেষণায় নিমগ্ন রহিয়াছে। . পরমেশ্বর, পরলোক ও পরমার্থে বিশ্বাসের নামই ধর্মবল। এই ' তিনে বিশ্বাস স্থাপন করিতে না পারিলে মনুষ্যের আশা, উৎসাহ, অধ্যবনায়, আত্মনিগ্রহ, ভক্তি, বিনয় ও দভ্রাতৃভাব প্রভৃতি faa ভিত্তির উপরে সস্থাপিত হয় না। এ সকল গুণের অভাবে জাতীয় অভ্যুদয় বা সামাজিক্বু* মঙ্গল wera কি? যাহাদিগের Hest নাই, statics মধ্যে কি, একতা সম্ভব? যাহাদিগের সংসাহস



Leave a Comment