এবং রবীন্দ্রনাথ | Ebam Rabindranath

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
১০ | এবং রবীন্দ্রনাথ এবং fasfsgeta করেছেন an এর পরিণামে কাহিনীতে ey যে আঞ্চলিকতার আভা ফুটেছে তাই নয়, চরিত্র এবং ঘটনাও অনেক বেশী সজীব ও সরস হয়ে উঠেছে - আর এই xg বাংলার সঙ্গে হিন্দীর একটা অনায়াস aries রচিত হয়েছে। ডি. পি. আই অফিসের সেই আর্দালিটির কথা মনে পড়ে যে, বিন্দুর বাপ “স্বরাজী মে শরীক হয়ে কাজে ইস্তফা দিচ্ছেন শুনে শ্রদ্ধায় মাথা নত করে এবং নিজেও “স্বরাজীমে শরীফ” হওয়ার বাসনা প্রকাশ করে। তার ইচ্ছা! সামনের বছর তার ছেলেটা “'মিডিল ইস্তিহান' পাশ করলেই সাহেবকে ধরে তার একটা চাকরির ব্যবস্বা করে দিয়েই সে ‘eats মে যাবে গিহ।রের সাধারণ মাহযের, তাদের সামাজিক রীতিনীতির এবং রাজ- নৈতিক উচ্চাকাজঙ্ার এক জীবস্ত আযালবাম এই উপন্যাসটি । বিহারের জাত- পাতের লড়াই, সাধারণ মানুষের ইংরেজি-প্রীতি, বিহারের প্রবাদ প্রবচন নিখুতভানেই ধরা পড়েছে এখানে । বিশাল ভাঙার থেকে দু একটা চিত্র তুলে ধরছি | “সদাশিউ জবাব দেয়, চুপ কর্‌ 'লালদাসিয়া”। কথায় বলে বামুনকে খাওয়াইয়া, রাজপুতকে বাবুসাহেব বলিয়া, কায়স্থকে টাকা দিয়া, আর বাকি সব জাতকে প্রহার দিয়া, যে কোনে কাজ করাইয়া লওয়া যায়। কয়টি টাকা পাইলে তো এখনই পার্টি ছাড়িয়া দিতে ইতস্তত করিবে না। তোমাদের কায়স্থদের আর জানি না ।” বৈজনাথ কায়স্থ। মিথিলার কায়স্থদের প্রায়ই পদবী হয় লাল না হয় দাস । এইজন্য কায়স্থদের সাধারণ cate অনেকসময় বলে 'লালদাসিয়া”। জমিদারের নায়েব, গোমস্তা, পাটোয়ারি প্রভৃতি কাজ ইহাদেরই একচেটিয়া | সেইজন্য গরিব কিষানদের নিকট ইহাদের জনপ্রিয়তা কম। ₹হা! হইতে 'লালদাসিয়।” কথাটির মানে আর cata স্থানীয় stag নয়-উহার যোগরূঢ় অধ দাড়াইয়াছে, একটি অর্থলোলুপ পাটোয়ারী মনোবুত্তিযুক্ত জীব | বৈজনাথ বলে, “Sl, আর একটা প্রবাদ মনে আছে তো ? গয়লার দেখা ঘাস, আর বামূনের দেখা দই-_দুটি জিনিসেরই বরাত একই রকমের |’ সদাশিউ ভূমিহার ব্রাহ্মণ । সে জবাব দেয় - 'সে তো আমি স্বীকারই করি। দেখলে না আমার দেওয়া দই মাস্টার সাহেব খেলেন । কায়স্থর! 'কহাবতের Hele’ (প্রবাদের সত্যতা ) মানিয়!



Leave a Comment