আমার চিন্তাধারা | Amar Chintadhara

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
আমার চিন্তাধারা ইহার ধোর বিরোশী, অপর দল ইহার ঘোর অনুরাগী ৷ বিকরুদ্ধবাদীরা উপন্যাসকে সৎতসাহিত্যের AVSS Aa করেন না। উপন্যাস দ্বারা জাতীয় চরিত্র গঠিত হয় না, Sa পাঠকের মনকে বিকৃত ও বিক্ষিপ্ত করিয়৷ দেয়, লোকে অযথা sentimental বা ভাববিলাসী stm উঠে, প্রকৃত কাজের লোক গঠিত হয় না--ইহাই তাহাদের যুক্তি ও অভিমত | কথাওলি সম্পূর্ণ সত্য না হইলেও আংশিকভাবে সত্য বটে। তরল ভাব ও হালক৷ রসবোধ বহুবিধ অক্ল্যাণের stat) জাতির মেকুদণ্ড উহাতে দূরবল হইয়৷ পড়ে। কিন্তু অন্যদিক fem দেখিতে গেলে উপন্যাসের যে কোনোই মূল্য নাই, এ কথা স্বীকার করিতে আমরা প্রস্তুত aS) সাহিত্যের দুইটি বিভাগ আছে; উচচাঙ্গের সাহিত্য ও সাধারণ সাহিত্য। উচচাঙ্গের সাহিত্যে দর্ণ-বিজ্ঞান-ইতিহাস ইত্যাদি পরিমার্জিত বিষয়গুলির একচেোটিয়৷ অধিকার ; আর গল্প-উপন্যাস ইত্যাদি যাহা কিছু সরস 'ও সাধারণের উপভোগ, তাহাই লইয়া সাধারণ সাহিত্য । এই দুই-এর সংমিশ্বণে সাহিত্যের ATH) Rak গল্প-উপন্যাসকে কি করিয়৷ আমরা সাহিত্যের আঙিনা হইতে তাড়াইয়! দিতে পারি? সাধারণ মান্যকে যেমন সমাজ হইতে তাড়াইয়৷ দেওয়া যায় nN, সাধারণ সাহিত্যকেও তেমনি সাহিত্যক্ষেত্র হইতে তাড়ানে। Aaa) সকল কালের সকল সাহিত্যেই লোক-সাহিত্যের স্থান আছে। হোমারের 'ইলিয়াড'., তারজিলের 'এনিড', হিন্দুর ‘atarad- মহাভারত , মুসলমানের 'আলিফু লায়ল৷” একথার সাক্ষ্য দেয়। তাছাড়৷ উপন্যাসের aan জাতিগঠনও সম্ভব। জাতীয় লক্ষ্য ও আদশের সহিত খাপ খাওয়াইয়া উপন্যাস রচন! করিলে তাহা wt সহজেই সমাজ- সংস্কার Sa যায় | কথাই আছে “Example is better than precept’’. বাস্তবিক, উপদেশ দেওয়া wet উপদেশ অনুযায়ী একটি আদশ দেখাইয়া দিলে উহাতে অধিকতর ফল লাভের সম্ভাবনা । গল্প ও উপন্যাসের দ্বার! amt কাজ কর৷ সহজ হর। কিরূপে লোকের মনে পাপের সঞ্চার হয়, ‘cater কেমন করিয়৷ তাহার পরিণায ফল ফলে, কিরূপে প্রেম ও পুণ্যের অয় ছয়, অখে-দুঃখে, সম্পদে-বিপদে কিরূপে মানুষের মন খেলা করে-_ স্মস্তই উপল্যাসের মধ্য দিয়া সুস্পষ্ট ভাবে Bn তোলা wat) বস্তুতঃ চ৮



Leave a Comment