রাষ্ট্রতত্ত্ব [খণ্ড-১] [সংস্করণ-৮] | Rashtratattwa [Vol. 1] [Ed. 8]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
অবতারণা 24 রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাস ‘Relation to History ) রাষ্ট্রবিজ্ঞান ইতিহাসের সহিত ঘনিষ্ঠতাবে সম্পর্কযুক্ত। স্তর জন্‌ নিলি ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের wea মতি বিণ্দভাবে ব্যাখ্যা করিয়াছেন। তাহার মতে ইতিহাদ হইল রাজনীতির মূল এবং রাজনীতিই হইল ইতিহাসের পরিণতি। “Politics without History has not root History without Politics has no fruit”. একটু প্রণিধানপূর্বক দেখিলেই এই Blea সতা তা! সম্বন্ধে সন্দেহের অবকাশ থাকে ari ইতিহাদে আলোচিত হয় মানবৰদমাজের ক্রমবিকাশ ও মানৰ- ASOT বহুমূখী কাহিনী । রাষ্ট্র মানবসমাজের একটি প্রতিষ্টান যাহা যুগ- যুগান্তর ধবিয়] গড়িয়া! টঠিয়াছে। asa সামাজিক প্রতিষ্টান fence রাষ্ট্রের ক্রমবিবর্তনের কাহিনী ইতিহামপাঠে জানা ate) মাসষের রাজনৈতিক জীবনের পরিচয় ইতিহাদ হইতে সংগ্রহ করিতে হয়। বস্তুত রাষ্ট্রবিজ্ঞান ইতিহাসের নিকট অতিমাত্রায ahs ইতিহাসে মানবসমাজের রাজনৈতিক অভিজ্ঞতার কাহিনী লিপিবদ্ধ আছে cat অভিজ্ঞতার ভিত্তিতে আমাদিগকে তবিষ্যতের আদর্শ রাষ্ট্র গঠন করিয়া তুলিতে হইবে। স্বতরাং ইতিহামের AY BBs রাজনৈতিক জীবনের মঞ্জগলময় পরিণতি হইতে পারে না। তাই বলিয়! আমরা vie মনে করি যে, ইতিহাসে wy রাজনীতিবই weatsay হ্য়, তাহা হইপে মারাত্মক ভুল ₹ইবে। ইতিহাস শুধু রাজনীতিরই ইতিহাস নয়। মানবদভাতার Hawes আলোচিত হয় এই ইতিহাসে। াহার দামাজিক, রাজনৈতিক, আধিক, নৈতিক, কৃষ্টিগত সব কিছুরই কাহিনী ইতিহাসের বিষয়বস্ত। রাষ্ট্রবিজ্ঞানী ইতিহাস হইতে শুধু সেই সকল তথ্য আহরণ করেন যে-তথ্যগুলি রাজনৈতিক জীবন-সংগঠনে মহায়তা কবে। ধর্মের ইতিহাদ বা চারুকলার ইতিহাসে রাষ্ট্রবিজ্ঞানীর কোন প্রয়োজন হয় না। ইতিহাসের সমগ্র বিষয়বস্তু যেমন রাষ্ট্রবিজ্ঞানীর অনুনন্ধানের ক্ষেত্র নহে. সেইরূপ রাষ্ট্রবিজ্ঞানের ave বিষয়বস্তুই এতিহামিক তথ্যের ভিত্তিতে নির্ধারিত হ্য় নাই। রাষ্ট্রবিজ্ঞানে এমন অনেক অংশ আছে যেগুলির সহিত ইতিহাসের প্রতাক্ষ ave খুঁজিয়া পাওয়া ate at) aes প্রকৃতিনির্ণয় বা রাষ্ট্রকর্তবা arg এমন অনেক মতবাদ আছে যাহা AAT কল্পনাপ্রস্থত ও দাশনিক তত্বের উপর



Leave a Comment