রূপরুচি [সংস্করণ-১] | Rupruchi [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
fra ও fata মন সক্ল শিল্পকলার প্রথম ও প্রধান পরখ হচ্চে এই যে সেটি ইটপাথরের মত স্থবির (static) অচল নয়, সেটি চিত্রপটেই থাক, পাথর, ইট, কাঠ, যাতেই তার প্রকাশ হোক না কেন--সেটি সর্ববদাই সচল (dynamic )1 চিত্রকলায় এই সচলতার কথাই বেশী ক'রে যদি প্রকাশ না পায় তো সে ছবি ছবিপদ-বাচ্য নয় ; একটা কার্পেটের উপর আকা প্যাটার্ণের মত নয়ন-পীতিকর জিনিযষমাত্র। আমাদের দেশে চৌষট্ট কলার বিষয় tee আছে এবং এই কলা-কোৌশল শিক্ষার দ্বারা সকল কাজকেই তখন সচল ও সজীব করে তোলার প্রথা ছিল । ক্রমশঃ আমরা আধুনিক যুগের শিক্ষানুসারে চিত্র, ভাস্কর্য ও স্থাপত্যকেই প্রধানত চারুশিল্প (fine art) বলি এবং আরো তিনটি যথা, সঙ্গীত, নৃত্য ও ভাস্কর্য নিয়ে ষড়ঙ্গ পূর্ণ করি। এগুলি ছাড়৷ অন্য সকল কলা-কৌশলকে কারুকল। (minor art) ব'লে ate | চারুকলায় চিত্রাঙ্কনের বিষয় ভাবতে গেলে আমর! দেখি যে এই সচলতার মধ্যে দুটি ভিন্ন রুচির মনের পরিচয় আছে। একটি পরিকল্পনা-প্রধান এবং অপরটি বাস্তব ভাবাপন্ন। ছবির কাছে যখন গিয়ে দাড়াই তখন চিত্রকল৷ আমাদের মনকে নিয়ে যায় তার পটভুমির মধ্যে এবং আমর যে ঘরে বা স্থানে দাড়িয়ে সেটিকে দেখি তার বিষয় আমাদের মন থেকে চলে যায়, এই হ'ল শিল্পকলার আর €কটি পরথ। তা ছাড়া যে শিল্প-রচন| যতটা আমাদের মনকে অধিকার করে এবং মনের ভিতর ভাবনার AAS আনে ততটাই তার wa কাজ 1 তাই দেখা যায় লোকের দুঃখের সময় কোনে! একটি বিশেষ ধরনের ছবি দেখে মনকে অভিভূত ক'রে তোলে । আবার sea



Leave a Comment