আর্য্য-দর্পণ [বর্ষ-২১] | Arjya-Darpan [Yr. 21]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
বৈশাখ-- ১৩৩৫, ] নর ON NPN NIN PNA SNR সুতা এ তা ভা ঘাস BRN INING সন ৬০ PRIS দত ESS PRONE RN Vetere Ne . ভক্তি fog sees চাছে না; তাই তাহার মাঝে বিচারের Bly অল্প, আবেগের otal বেশী OF জ্ঞম্ধ তাহাতে দিদর্শয়িয। বা আড়ম্বরের 'ভাবও 'অতি nee ঢুকিয়! পড়ে | যাহার] কপট-ত' (গেয়ে। ভাষায় যাহাদের বিটল উপাধিতে ভূষিত করা হয়), তাহাদের কথা ছাড়িয়াই দিলাম। প্রাণের আবেগে যাহারা পথ চলে, তাহারাও অজ্ঞাতসারে অবিদ্ঠার কবলিত হইয়া পড়ে-_ভাব চাপিয়] যাওয়ার চেয়ে তাহার উৎকট স্ফুরণকেই fafea অধিকতর নিকটবর্তী বলিয়া মনে করে। ফলে একটা স্নায়বিক নৈথিলা উপস্থিত হয়, যাহাতে অতি wae হৃদয় মধথিত হইয়। উঠে, আবেগ সম্বরণ করা HAA হইয়া পড়ে | সাধককে এখানে সাবধান SETH হইবে। ASA গভীরতর তৃপ্তির আস্বাদন তাহার Stes aoa উঠিবে aii যত পার ভাঁব চাপিয়া যাও; অবরুদ্ধ স্রোতের মত উহার শক্তি ক্রমেই বাড়িয়া চলিবে, অবশেষে একদিন হয়ত আচন্বিতে হৃদয়কে বিদীর্ণ করিয়| দিবে | রামায়ণে আছে হঙুমানের কণা। তাহার প্রতি লোমকূপে সীতারামের a, কিন্তু গায়ে গঙ্গা মৃত্তিকার ছাপ মোটেই ae) মহাপ্রভুর লীলা- “ite পুগুরীক বিদ্যানিধির কথা স্মরণ কর। একট! মেয়েলী উদাহরণ দিই । নববধূ স্বামীর সোহাগের কথা সবীর কানে গুঞ্জরিতে ভালবাসে; কিন্তু সন্তানের জননী হইলে আর তাহা পারে aii রতি যথন তরলিত ছিল, তখন উহা টল- মলিয়| ছলকিয়া প.ড়য়াছ; Sie এই বহির্ব্যক্তি; ভাবের ABI গাড় হইয়া সেই রতিই আবার অটল হইল। তথন 'প্লাণ ভরপুর, কিন্তু বাহিরে তাহার প্রকাশ নাই। প্রেমের সঙ্গে কামের মিশ্রণ থাকিলেই এই- রূপ হয়। শুধু প্রিয়জনকে get করিয়াই তোমার 4 / ater ভক্ত» ee ৬ FRI তা সলভ লা ০ ee এ ভাত ary Fi শেষে ideas যায় 1 ate সে. আনন্দ যে আবার তোমাতেও প্রতিফলিত হইতেছে, এই মন্ততাতে . তোমার foe বিকল zea গিয়াছে; তাই 'অন্তরেণ অনুভব ভাষায় মুখরিত হইয়৷ উঠি- তেছে--এবং সেটা তোমার ভালই লাগিতেছে। এই তো কামের বীদ্জ। আড়ম্বরের নিন্দা করিতেছি, কিন্তু তা বলিয়া Benge ভাবের প্রকাশকে ঠেলিয়া ফেলিতেছি না। BS, স্বেদ, রোমাঞ্চ, স্বরভঙ্গ, কম্প, বৈবর্ণ্য, অশ্রু, মূচ্ছা--উন্মাখী ভাবের এইগুলিও নিশানা | এইগুলিকে কি cay করা যায়? | আড়ম্বর আর সাত্তিক ভাবের প্রধান wees এই, একট] তোমার জানা, আর একটা তোমার অজানা; একটা তোমার হুকুমে চলে, আর একটার হুকুমে তুমি চল। তবে ভান করিয়] কেহ বলিতে পারে; এই ca বিকার আমার মাঝে দেখিতেছ, এ কি আমি আর ইচ্ছা করিয়| ডাকিয়! আনিয়াছি ?--আড়ম্বর- টাও তো সাত্তিকভাবের ভান ধরিয়া হইতে পারে। ভক্তিতে যে ভান করে, তাহাকে ঠেকাইবার উপার আর কি? কামারকে ইল্পাত ফাকী দিলে আপন ARV ধার হইবে না। কিন্তু ভানও fags চলে; সবগুলি মান্ত্বিকভাবেরই নকল ইয় না। একটা মাঝামাঝি অবস্থা হইতে পারে, ঠিক ভান নয়, তবে কিনা বিবশতা। তার কথা তো পূর্বেই বলিয়াছি। যথাসাধ্য চাপিয়া যাও; চাপি- বার শক্তিও বা৷ড়িবে। আর মনে রাখিও এই বিবশতাটাই বাহাদ্ধরী নয়। বিবশ হইয়া পড়িলে তো বুঝিব, এক গণ্ডযেই শামুকের খোল ভরিয়া উঠিল ce কি খুব বড় কথা হইল! CATS] হইতেই asa রাখ, আমি বাহিরে কিছু ফুটিতে দিব না, অন্তরের ধন অস্তরেই লুকাইয়া



Leave a Comment