অস্পৃশ্যতার রাজনীতি | Asprisyatar Rajniti

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
রূপে গ্রহণ করেন; দেবতার প্লীত্যর্থে যজ্ঞে বালকটিকে আহুতি দেবার আয়োজন হয়েছিল। সেই যজ্ঞভূমি থেকেই বিশ্বামিত্র বালকটিকে উদ্ধার করে আনেন | কিন্ত বিশ্বামিত্রের পঞ্চাশটি পুত্র পিতার এই পোষ়াপুত্রেকে তালতাবে গ্রহণ করেনি। বিশ্বামিত্র এ ব্যাপারে পুত্রদের উপর ক্রুদ্ধ হয়ে অভিমম্পাত দেন যে তাঁদের সন্তানরা যে উত্তরাধিকার লাত করবে তা একেবারে পুথিবীর প্রাস্তিক সীমায় (বিকল্পে তাদের বংশধরেরা একেবারে সর্বনিয় বর্ণপ্রাপ্ত হবে )। এরাই TA আখ্যাত aT, he, শবর, পুলিন্দ এবং মুতিব কোমের TANT | এই গল্পের ক্ষীণ প্রতিধ্বনি আমরা মহাভারত ও অন্যান্য পুরাণে পাই । মহাভারতে ভীমের heer প্রসঙ্গে বাংলার সমুদ্রতীরবালী কোমগুলিকে বলা হয়েছে ‘CH | ভাগবত পুরাণে কিরাত, হন, অন্ধ, পুলিন্দ, পুক্কস, আতীর, যবন, খল এবং wR কোমরে লোকদের বলা হয়েছে 'পাপ।” এইসব জনপদে কেউ অল্পলকাল বাস করলেও তাকে এসে প্রায়শ্চিত্ত করতে BS | আর্য ব্রাহ্মণ সংস্কৃতির চোখে বাংলাদেশ ছিল অবজ্ঞাত এবং zits | এছাড়াও ছিল ব্রাহ্মণ্য সংস্কৃতির নানা আচাবসর্বস্ব ধর্মাচরণ a আজও ছত্রিশ জাতপাতের বাঙালি সমাজে খুব একটা প্রাধান্য ate করেনি। নির্মলকুমার বহু এ সম্পর্কে মন্তব্য করেছেন, “ব্রাহ্মণা সংস্কৃতিতে কতকগুলি গুণকে উত্তম কতকগুপিকে অধম বলিয়া বিবেচনা করা হইত। কুক্কুট শুকর ইত্যাদি হেয় বস্তু মৎস্তজীবী হেয় জাতি, WS পালক হেয় জাতি, কিন্তু গোপালক, অশ্ব- পালক শুদ্ধ । চর্মজীবী Boal রেশমী aq শুদ্ধ কিন্তু কার্পালজাত অপেক্ষাকৃত SIH! কেনই বা কোনো বিশেষ বুত্তিকে শুদ্ধ এবং অপর কোন বৃত্তিকে qos বিবেচনা করা হইত, তাহা উপস্থিত আমাদের বিবেচনার বিষয় নহে i উপস্থিত শুধু এইটুকু লক্ষ্য করিবার বিষয় যে, শুদ্ধি এবং অস্তদ্ধির মানদণ্ড APA সমাজে বিভিন্ন জাতির পদ নির্ণয় করা হইত! হেয় জাতির মধ্যে কাহাকেও স্পর্শের অযোগ্য, কাহাকেও বা দর্শনের পর্যন্ত অযোগ্য মনে করা৷ হইত। ('হিন্দূসমাজের গড়ন' পৃঃ ৬৯-৭০) এখন দেখা যাক বাংলাদেশের মত এক অবজ্ঞাত গ্লেচ্ছ ও “HRT cH আর্ধসমাজের প্রতিভু ব্রাম্বণে্ব পদ্বাপণ ও arty সংস্কৃতির সম্প্রসারণ কিভাবে হল ? প্রথমেই কুলজীগ্রন্থের oferta ত্যাগ করে fata ও সাহিত্য উপাদ্বানের সাহায্য নেওয়া যাক | বাংলাদেশের অধিকাংশ WIS গুপ্ত AHA অন্তভুক্ত হওয়াতে সঙ্গে সঙ্গে বাঙালি সমাজ উত্তর ভারতীয় আর্য ব্রাহ্মণ্য বর্ণ ব্যবস্থার ছকে বাধা পড়ে ! ১৬



Leave a Comment