For Complaints/Suggesstions related to this material, please clickHere
বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)
(Click to expand)উন্মান্তর-তত্ত | 2 উৎপন্ন হইতে otra না। স্ষ্টিবিকাণের মূলে Fe পরমাত্মার এই নিমিত্ত-
BATS অবশ্যই আছে । এইজল্পই বিষ্ণুপুবাণ বলিয়াছেন-
নিমিত্তমাত্রমেবাসীৎ সুজ্যানাং সর্গকন্মণি |
প্ধানকারণীভূত। যতো বৈ সফঙ্যশত্তয়ঃ ॥
নিমিত্তম।ত্রমুক্তেকং নান্তৎ কিঞ্চিদবেক্ষতে ।
দীয়তে তপসাং শ্রেষ্ঠ ৷ MTS বস্ত বস্থতাম্ ॥
aay aia মূলে sania নিমিত্ত কারণ মাত্র। গওত্যেক বস্তুর মধ্যেই
বিকাশ-গাণ্তিব শক্তি নিহিত sire) জড়ামহা”ক্ৃতি চেতন ঈশ্বরের চেতনসত্তা
পাপ্ত হইয়া গথমতঃ চেতনবতী হন এবং তাহাব পব তিনিই overs বস্তুর অন্তরে
নিহিত বস্তুগত শক্তিকে উদ্বুদ্ধ কবিয়৷ স্নষ্টরকার্্য সম্পাদন করেন। এ বিষয়ে
ঈশ্বরের ইচ্ছা বা সাক্ষাৎ HTH কিছুই নাই। তবে যে বেদ সংসারস্থষ্টি-বিষয়ে তাঁহার
ইচ্ছা! বিয়া বর্ণন করিয়াছেন, তাহার অর্থ অল্পরপ। এ ইচ্ছা তাঁহার aces
নহে। কারণ তিনি প্রকৃতির বশ নহেন। মহাপ্রলয়ের পরে যখন eres.
বিলীন সমষ্টি-জীবের ক্র্মসমূহ পুনরায় জীব-বিকাশের যোগ্য হয় তখনঞ্সই সমষ্টি
জীবের BAS প্রাক্তন কম্মের পেরণানুদারেই ঈশ্বরের মধ্যে জীবস্তষ্টির স্বতঃ
প্রেরণা উৎপন্ন হয়। এই স্বতঃ পেরণাকেই বেদে এক হইতে বহু হইবার ইচ্ছা
aaa বর্ণন কর, হইয়াছে । ইহা তাহার অন্তঃকরণ-ধর্স্মোংপন্ন প্রাকৃত ইচ্ছ'
নহে, কিন্তু মমষ্ট্রি জীবের সমষ্টি কম্মানুসারে ইচ্ছানিচ্ছারপ স্বতঃ ইচ্ছামাত্র।
Sar উপযুক্ত শ্রুতিবচনের ata weer পরমাত্ম/র fade ও নিমিত্ত
কারণতা বাধিত হইতেছে না। অতঃপর বেদ ও welt fe শাস্তধে সুষ্টিসঞ্চালন বিষয়ে
ঈশ্বরের কিরূপ প্রয়োজনীয়তা বণিত হইয়াছে তাহাই বিশদভাবে বিবৃত হইবে | ঈশ্বরের প্রয়োজন প্রাককৃতিক সমস্ত বৃস্তব মধ্যে কার্য্যকারিণী শক্তি we সত্বেও স্বতন্ত্র ঈশ্বর স্বীকার করিবার প্রয়োজন কি ? এ প্রশ্ন অনেকের মনেই উত্থিত হইয়া থাকে। জল নিজেই প্রবাহিত হইতে পারে, অগ্নি স্বয়'ই দগ্ধ করিতে পারে, Fe স্বয়ংই হিল্লোলিত হইতে পারে, তবে আবার উহাদেব মধ্যে পৃথক সঞ্চালক কেন মানি?
খ্