অবসর | Abasar

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
' অবসর । রর 4Z eT EN ০৩ জন কফ a a en ০ ৪ এল ES SN ER AR সত ০ জনা ও ও আপা ০০ বুঝিতে পারিতেছি যে, রাজ] কেবল মাত প্রজারই ay gray” নাম গ্রহণ করিতেন। ক্বষকদিগকে উৎপন্ন দ্রব্যের কেবলমাত্র যষ্ঠাংশ করস্বন্নপে দিতে হইত । প্রত্যেক শিল্পীকে fra পারিশ্রমিকে রাজ-সরকারে একদিন কা্ধ্য করিতে হইতঁ। আমরা ইতঃপূর্বেবই বলিয়াছি যে, আর্য; ও ননার্্যদিগের মধ্যে আইনের পার্থক্য ছিল । সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে Sica fea জাতিতে বিভক্ত হইলেন | যথা, ব্রাহ্মণ, ক্ষতির এবং বৈশ্য। যে সমস্ত অনার্য্য হিন্দু- ag দীক্ষিত হইল তাহাদিগকে “শূদ্র” নামে অতিহিত করা হুইল | afe কোন ব্রাহ্মণ অন্য কোন BAITS হত্যা করিতেন, BD কোন ব্রাহ্মণের কোন দ্রব্য চুরী করিতেন অথবা মদপান করিতেন, তবে তাহার ললাটে উত্তপ্ত লৌহ শলাকাগ্রভাগ দিয়া fox প্রদান করতঃ তাহাকে stay হইতে বিদুরিত করিয়। দেওয়৷ হইত । যদি কোন নিম্নশ্রেণীস্ব লোক উল্লি- FAS প্রকারের দোষে ছুষ্ট হইত, তবে তাহাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত হইতে হইত এবং তাহার সমস্ত স্থাবরাস্থাবর সম্পত্তি সরকারে বাজেয়াপ্ত sfan লওয়া হইত। যদি কোন ব্রাহ্মণ কোন শূদ্রকে হত্যা করিত, তবে তাহাকে অর্থ- দণ্ডে দণ্ডিত হইতে হইত, বলা বাহুল্য সেই অর্থের দ্বারা দরিদ্র লোকদিগকে Corey করান হইত। কিন্তু আমার বিশ্বাস আধ্য-শাস্ত্র-প্রণেত্ৃগণ নিজের। প্রকৃতপক্ষে we না ছিলেন, তদপেক্ষ৷ অধিকভাবে আপনাদিগকে অঙ্কিত করিয়াছেন। যদি প্রকৃতপক্ষেই তাহারা ব্রাহ্মণেতর জাতির প্রতি এতাদৃশ অত্যাচার করিতেন, তাহা হইলে আমার বিশ্বাস বৈদ্বেশিক এঁতিহাসিকগণ এত মুক্তকণ্ঠে আর্য্য- দ্বিগের প্রশংসা-গীত গাহিতেন না। মৃত্যু অথবা শারীরিক দণ্ড কেবল চোধ্যাপরাধেই বিহিত হইত | তাহার AF বৌদ্ধযুগ। এ যুগের জ্ঞাতব্য তথ্য অশোকের খোদিত বিবরণ হইতে পাওয়া যায়। অশোক চতুর্শটা মহামূল্য কথা ভারতের বিভিন্ন পর্বত, গুহ। বা শিলাথণ্ডে অঙ্কিত করিয়াছিলেন। অশোক clarity wane oe. ee ০০০ ma লও ০ ee ০ জলা ক." | প্রবল asters নৃপতি ছিলেন, কাজেই তাহার উপদেশ ও তদরূপ ছিল । কাহিয়ান soo খৃষ্টাকে ভারতবর্ষে আগমন করেন, তাহার লিখিত বিবরণ হইতে আমরা দেশের তদানীন্তন অবস্থা অনেক পরিজ্ঞাত হইতে পারি।



Leave a Comment