শ্রীরাধার ক্রমবিকাশ [সংস্করণ-১] | Shri Radhar Kramabikash [Ed. 1]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
30 Date জ্রমবিকাশ--দর্শনে ও সাহিতো আমদিতে সন্মাত্ররূপে একাকী অবস্থান করিতেছিলেন। সেই আত্মা কখনও রমণ করিতে পারেন নাই, কারণ একাকী কেহ aad করিতে পারে না; স্থতরাং তিনি দ্বিতীয় কাহাকেও Seq) করিলেন। তাহার যে আত্মভাব তাহা যেন স্ত্রী- পুরুষের গভীর আলিঙ্গনাবদ্ধ একটি একীভূত ভাব; তিনি তদ্বিধ নিজকে দ্বিধা বিভক্ত করিলেন, স্ত্রী ও পুরুষরূপে ৷ ইহাই আদি মিথুন-তত্ব , এই আদি মিথুন- তত্বেরই প্রকাশ জগতের সর্বপ্রকার মিথুনের ভিতর দিয়া।১ sist গভীর Roses ৷ এখানে দেখিতেছি, পরমসত্যের যে একরূপে অবস্থান GIT যেন মিথুনেরই একটা অদ্বয়াবস্থা; সেই অদ্বয়ের ভিতরেই দুই লুকাইয়াছিল, এবং তাহাদের ছুই রূপে অভিব্যক্তি আত্মরতির প্রয়োজনে । এই আত্মরতির আনন্দ- সম্ভোগহেতুই এক অদ্বয়তত্বের যেন একটাঞ্রল্লিতভেদ স্বীকার, একেরই দুইরূপে AA ' পরবর্তী শাক্ততঙন্ত্রে এবং বৈষ্ণবমতেও এই মূল তত্বটি গভীরভাবে অন্স্থাত রহিয়াছে। এই আত্মরতি এবং fats একটা! অভেদে ভেদ-কল্পন ব্যতীত বৈষ্ণবগণের লীলাতত্বই দাড়াইতে পারে না। পরবর্তী কালের শাক্ত এবং বৈষ্ণব উভয় সম্প্রদায়ভুক্ত সাধকগণই এই শ্রুতিটিকে প্রয়োজনানরূপ যথেষ্ট ব্যবহার করিয়াছেন! উপনিষদ্গুলির ভিতরে,-_বিশেষ করিয়। বৃহদারণ্যক, KBs প্রশ্নো- পনিষদে,--আর একটি মিথুন-তত্ব দেখিতে পাই। স্থষ্টিপ্রকরণের প্রসঙ্গে বহু স্থানেই: দেখি স্ষ্টিকাম প্রজাপতি প্রথমে একটি “মিথুন” স্তষ্ট করিলেন, এই মিথুনের দুই অংশকে সাধারণতঃ “প্রাণ' এবং “রয়ি”, বা “alte” এবং “BW, অথবা “অস্পাদ” এবং ae বলা হইয়া থাকে। ছান্দোগ্যে “ate ও “প্রাণে'র মিথুনের কথা পাই; বহুস্থলে 'অগ্নি' ও “সোমে'র মিথুনের কথা পাই। তত্বতঃ প্রাণ ও afi, প্রাণ ও অল্প, প্রাণ ও বাক্‌, অল্লাদ ও অন্ন, অগ্নি ও সোম একই জিনিস। ইহাকেই কোথাও সশুরু-পক্ষ রুষ্ণণপক্ষ, দিবা ও stfu, রবি ও চন্দ্ররূপে afer করা হইয়াছে। বিশ্ব-প্রপঞ্চ সুষ্টির পূর্বে প্রজাপতি যে তপস্তা দ্বারা প্রথমে এই- মিথুন we? করিয়া লইয়াছিলেন তাহার তাৎপর্য এই যে, বিশ্ব-প্রপঞ্চের যাহা কিছু তাহা সকলই প্রাণ ও aaa প্রাণ ও রয়ি এই ছুই অংশের মিলনে a? হইয়াছে। ইহার একটি অন্তরাংশ, একটি বাহাংশ, একটি প্রকাশক, স্থায়ী, অমৃত; অপরটি অপ্রকাশক, উপজান-অপায়-ধর্মক, স্থূল aes ইহার ভিতরে > ১|৪াও



Leave a Comment