গীতি-কবি শ্রীমধুসূদন | Giti-kabi Srimadhusudan

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
উনবিংশ শতাব্দী ও আধুনিক গীতিকবিতা ৩ কেবলমাত্র যতদিন পর্যন্ত সেই আদর্শ ইহার নিজস্ব পরিচয় সুস্পষ্ট ভাবে মুদ্রিত করিয়৷ দিতে পারিল না, ততদিন পর্যন্তই পূর্ববর্তী পর্যু'ষিত রীতির প্রাণহীন অনুকরণ চলিয়াছিল মাত্র। উনবিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের আধুনিক যুগের প্রথম কবি ঈশ্বরচন্দ্র গুপ্ত। তিনি আখ্যায়িকা-কাব্য রচনার ধারা অনুসরণ করিলেন না, তিনি খণ্ড গীতি-কবিতা রচয়িতা রূপেই নিজের sfareq পরিচয় প্রতিষ্ঠা করিলেন । তথাপি পাশ্চাত্ত্য সাহিত্যের গীতি-কবিতার প্রাণ তাহার মধ্যে যে খুব সুস্পষ্টভাবে স্পন্দিত হইয়| উঠিল, এই কথা নিঃসঙন্কোচে বলিতে পারা যায় না। ইহার কারণ, প্রধানতঃ পাশ্চাত্তয সাহিত্যের সঙ্গে তাহার কোন সম্পর্ক ছিল না। কিন্তু তাহা সত্বেও যুগের প্রভাব তিনি অন্তর fen cred করিয়াছিলেন । তাঁহার দৃষ্টির মধ্যে সর্বপ্রথম সংস্কার-মুক্তির পরিচয় পাওয়া গেল। এই যাবৎকাল বাংলা গীতি-কবিতা যে সকল বিষয় অবলম্বন করিয়া রচিত হইয়াছিল, তাহার মধ্যেই তাহার প্রথম ব্যতিক্রম দেখা দিল। পূর্ববর্তী যুগের আখ্যান-কাব্যগুলির মধ্য দিয়া যে দৃষ্টি সামত্িক সামাজিক ভিত্তির উপর প্রকাশ পাইয়াছে, তাহার মধ্যে তাহাই ইহাদের atafate এবং চিরাচরিত পটভূমিকা হইতে বিচ্ছিন্ন করিয়| স্বকীয় অনুভূতির আলোকে তিনি উদ্ভাসিত করিয়া তুলিয়াছেন; ইহাই আধুনিক গীতিকাব্যের লক্ষণ। তবে এই কথাও সত্য, ঈশ্বর গুপ্ত বস্তুর উপর একটু বেশি গুরুত্ব দিয়াছেন, তাহার ফলে fray অনুভূতিকে ততখানি সক্রিয় করিয়৷ তুলিতে পারেন নাই। বাঙ্গালীর জীবনের সাধারণ উপকরণের প্রতি তাহার যে মমতা দেখা যায়, সেই পরিমাণে আত্মপ্রত্যয় দেখা যায় না। তথাপি তাহার Beast কালে উনবিংশ শতাব্দীর গীতি-কবিতায় যে সকল বিষয় অবলম্বন করা হইয়াছিল, তাঁহার মধ্যে তাহাদেরও কিছু কিছু বিকাশ হইয়াছিল । তাহার প্রেম-বিষয়ক, দেশাত্ম- বোধক, fate এবং ঈশ্বর-বিষয়ক কবিতাবলী যদিও পরবর্তী গীতি-কবিতার ধারায় AVG CATT NTS VRS পারে নাই, তথাপি আধুনিক গীতি-কবিতার বিষয়-চেতনার দিক টিয়া যে. তিনি qua



Leave a Comment