বেদব্যাস [বর্ষ-৭-৮] | Bedbyas [Yr. 7-8]

বই থেকে নমুনা পাঠ্য (মেশিন অনুবাদিত)

(Click to expand)
“সর্বোভাস্চো্‌ত্তম| বেদা বেদেভ্যো বৈষ্ণবং পরং। বৈষ্চবাছুত্তমং শৈবং শৈবাৎ দক্ষিণমুতমম্‌ ॥ দক্ষিণাছুত্তমং বামং Tats সিদ্ধান্তমুত্তমম্‌। মিদ্ধান্তানূত্তমং কৌলং কৌলাৎ পরতরং নহি ॥” তথাচ উড্ডীশে-- “শৃণু পুর! পরং CMI সর্বজ্ঞানান্তরম্থিতঃ | বৈষ্ণবে গাণপতোযে বা শৈবে বা শাস্তবে তথা ॥ যোগিসন্ন্যাসধর্শে বা কৌলধর্মঃয প্রশংস্ততে 1” তথাচ কুুলাগমে--লীশিব উবাচ-- “কুলধর্মা২ tal ধর্শ্মো নাস্তি জ্ঞানে তু মামকে। ন কোৌলেন সমো Hs সত্যমেতৎ বদামি তে ॥” তথাচ Fats CRAB SABRE PABA SABITS | কৌপজ্ঞানং পবং জ্ঞানং ay চিত্তে বিরাজতে ॥ awe পাপপুণ্যাদি Sees স উচ্যতে। অশ্বমেধশতেনাপি ব্রহ্মহত্যাশতেন চ। পুণ্যপাপৈর্ন পিপ্যস্তে তেষাং wa afr স্বিতং | নীলতন্ত্রে চ-- বহুডিজ্ঞজন্মভির্নানাতপোভিমু'নিসত্তমাঃ | মোক্ষং লতন্তে মরণাদৃজীবন্যুক্তা্চ কৌরিকাঃ ॥ কোৌলিকো হি গুরুঃ সাক্ষাৎ কৌপিকঃ শিব এব সঃ। বোধ হয় এ সকল শাস্ত্র প্রমাণদ্বারা পাঠক বুঝিতে পারিলেন যে, তত্বজ্ঞানী সাধক না পাইলে কৌলাচারোক্ত শ্যামাপৃদা fra হয Ml আমবা যে ভাবে মহামায়া দক্ষিণার অর্চনা করি, তাহা পশ্বাচার ams কোলাচার দিব্যাচার ও বীরাচারোক্ত JR করিতে সম্পূর্ণ জ্ঞানের আবশ্ুকতা, যে হেতু a সকল আচারে মদ্যাদি পঞ্চতন্ত ব্যতীত পূজা করিতে শান্ত্রে নিষিদ্ধ হইয়াছে, যথা কঙ্কালমালিনীতন্ত্রে-- “মধুমাংসং বিনা যস্ত কুলপূজাং সমাচরেৎ। জন্মান্তরসহম্রস্ত স্বক্কতিস্তস্ত নগুতি ॥ SUMS HAHAHA মকারপঞ্চকৈর্যজেং 1” তথাচ বৃহন্নীলতন্ত্রে-- “পঞ্চতত্ববিহীনানাং fra পরমেশ্বরি। তন্মধ্যে কালিকাতারাসাধকানাং কুপেশ্বরি ॥ মদ্যং বিনা সাধনঞ্চ মহাহাস্তায় কল্পতে ।” AIG আমরা অস্ঞানী Ae, আমাদের প্রকৃত কৌলিক সাধক প্রাপ্ত হইলেও স্বীয় আশ্রমে এ আচারোক্ত Aa করা পঙ্গত নহে। এ বিষয়ে শাস্ত্র যথা-- “দিব্যভাবযুতানাঞ্চ তত্বজ্ঞানং AM ভবেৎ। বীরভাবযুতানাং CA SAE সেব্যং সদাইনথে। ন পণশোরালয়ে কুধ্যান্ন পশোজ্জানগোচরে v? যদি Satay মাধকদার] (যাহাকে শাস্ত্রে te বলিয়া উল্লেখ করেন) কৌলাচারোক্ত Ae করাইতে ইচ্ছা করা! যায়, তাহাও সঙ্গত নহে, কারণ পূর্বেই বলিয়াছি মদ্যাদি ব্যতীত কৌলা- চারোক্ক পূজা হয় না। He সেই সক্ল তত্ব্বারা পূজা করিলে অবশ্য নীরয়গামী হইবেন, তাহাতে অণুমাত্র সন্দেহ নাই, এ বিষয়ে শাস্ত্র, যথা-- CAMA | > oe pe Se ee mira =e ae wes i আগমকয্নদ্রমে-- “ব্রাহ্মণো মদিরাং warts যথাবিবিবিধানতঃ | বিশেষবিধিমুল্লঙ্ঘ্য Taras স তু MSA | যেনৈব নরকং যাতি তেনৈব মুক্তিসাধনম্‌। wats সাবহিতো বিপ্রঃ কুনধর্মং সমাচরেং ॥” তথাচ রুদ্রযামপে-- “বেদভ্যাগাং মদাপানাৎ শূদ্রদারণিষেবনাং ৷ তংক্ষণং জায়তে বিপ্রশ্চাণালাদপি গ্িতঃ ॥” aay বাকাপ্রমাণদ্বারা প্রমিত হইল যে, ১৫ই কাঠিক শনিবার কৌলাচার বা দিব্যাচার বা বীরাচার মতে ৬ষ্তামাপুজা করা বিধেয়, কিন্তু পশ্বাচার মতে - তৎপৰ্‌ দিন ১৬ই কাক রবিবার পূজা করাই শান্তরান্ুমোদিত, অতএব আমরা যে উপকরণে যে সাধকদ্বারা মহামায়ার weal করি, তাহা পর দিনে ts ১১ই কাঠিক রবিবারে করাই বিধেয়, তবে যাহারা Beara 'হইয়া আলখেল্ল৷ ধারণ পূর্বক ভালে HHA পেপন করিয়া জ্ঞানী faa সমাজে পরিচিঃ হইতে চাহেন, এবং এই সকল ধূর্তকে যাহারা জ্ঞানী সাধক মনে করেন, তাহারা কৌলাচারোক্ত পূজা মনে করিয়| পূর্বণিনে পূজা করিতে পারেন। বাস্তবিক পক্ষে আমাদের সকলেরই পর্রণদনে পুজা করা নিশ্চিত মত। ইহাতে অণুমাত্র সন্দেহ নাই। * পতির প্রতি asta ব্যবহার | ব্যতিচারাত্ত, SEs স্ত্রী লোকে প্রাপ্নোতি নিন্ম্যতাম্‌। শগালযোনিং প্রাপ্নোতি পাপরোগৈশ্চ পীড়াতে ॥ Cl Ht ব্যভিচারদোষের দ্বারায় পতিকে ক্লিট করে, সেই শ্রী ইহ লোকে নিন্দা প্রাপ্ত হয এবং জন্মান্তরে শৃগালযেনি প্রাপ্ত হয ও নানাবিধ পাপ এবং কুষ্ঠাদিরেগের দ্বারা পাড়িত VT | aq, A, @ 1348 | HAV শরীরসংস্কারং সমাঙ্গো২সবদণনম্‌ । হাস্তং AAITS যানং GEMS প্রোবিতভর্তিকা॥ স্বামী বিদেশগানী হইলে যাবৎ AAS গৃহে প্রত্যাগমন at করেন, তাবৎ ATT BA ক্রীড়া, দেহের মার্জনাদি সংস্কাব, বহুজনের মধ্যে যাইয়া উত্সব দশন, VID, পরণৃহে গমন, এই সমস্ত SAT ত্যাগ করিবে। যা, সং ১।৮৪। এজন, কও en পা * সকলেই জ্ঞাত আছেন, বিগত ১২৯৮ সনে VAAL) ayy বাব! সম্বন্ধে বড়ই গোলযোগ উপস্থিত হইয়াছিল, তথন নানা প্রকার TAT ণঠিব হইয়া গত বৎসরের SIG Gent fare হইয়া নিয়া । কিন্তু গত wae যুক্ত শিবচর বিদ্যার্ণব মহাশয় বঙ্গবাসীতে এক ব্যবস্থাপত্র প্রকাশ করেন, হাত! অব্যবহিত পরেই ge রামচন্দ্র স্যায়রত্ব মহাশয় তাহার এক প্রতিবাদ প্রধ্ধ বেদব্যাসে প্রকাশের নিমিত্ত আমাদের নিকট atta ছিলেন, কিন্তু যথা! সময়ে আমর) প্রবন্ধ al পাওয়ায় প্রকাশ করিতে ক্ষান্য ছিলাম। বর্তমান বংস্রের (১২৯৯ সালে) পঞ্পিকায় দেখিতে পাইলাম, ঠিক গত বৎসরের oa বর্ধমান সালেও পুজাসম্বন্ধে গোলযোগ হইয়াছে, তাই আমর! Wray মহাশয়ের প্রবন্ধ আগে থাকিতেই প্রকাশিত করিলাম। আমরা আশা করি, এই প্রতিবাদ বিষয়ে বিদ্যার্ণব মহাশয়ের কি মত, তাহা তিনি অবশ্যই সঝচলকে জানাইযেন। Aes পূর্ব হইতেই ইহার একট! বিশেষ মীমাংসা হইয়া ATH ATIF | . 9



Leave a Comment